আজ: রবিবার, ১৪ অগাস্ট ২০২২ইং, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ অক্টোবর ২০১৭, বুধবার |



kidarkar

ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে প্লাম ফল

plumpশেয়ারবাজার ডেস্ক: রসে ভরপুর এই ফলটি খেতে যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণে ভরপুর। প্রোটিন, মিনারেল এবং আয়রণ সমৃদ্ধ প্লাম নানা ভাবে শরীর, ত্বক এবং চুলের উন্নতি ঘটায়। এই ফলটিতে রয়েছে ভিটামিন- এ, ভিটামিন- সি এবং ডায়াটারি ফাইবার, যা শরীরে প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিডেন্টের সরবরাহ বজায় রাখে।

শরীর ভাল রাখতে দরকার পরে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং পেন্টোথেনিক অ্যাসিডের। আর এই সবকটি উপাদানই মজুত রয়েছে এই ফলটিতে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে কীভাবে এই ফলটি কাজে আসে, চলুন জেনে নেয়া যাক সে সম্পর্কে-

ব্রণের দাগ দূর করেঃ প্লামে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজ, যা ব্রণের দাগ দূর করে। আসলে এই ফলটি ক্ষত স্থানে রক্ত চলাচল বাড়িয়ে দেয়, ফলে মিলিয়ে যেতে শুরু করে দাগগুলি। শুধু তাই নয়, ক্ষতস্থানে নতুন করে স্কিন টিসু তৈরিতেও সাহায্য করে প্লাম।

ত্বক উজ্জ্বল করেঃ প্রতিদিন প্লাম ফলের জুস খান অথবা এই ফলটি দিয়ে বানানো ফেস মাস্ক মুখে লাগান। এমনটা করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে, সেই সঙ্গে স্কিন নরম হতে শুরু করে। প্লাম ফেস মাস্ক যে কোনও ধরনের ত্বকের ক্ষত কমায় এবং বলি রেখা দূর করতেও সাহায্য করে।

হাইপারপিগমেন্টটেশন দূর করেঃ নানা করণে শরীরে যখন মেলানিনের উৎপাদন বেড়ে যায়, তখন মুখে কালো কালো ছোপ হতে শুরু করে। প্লাম জুস এই মেলানিনের উৎপাদন অনেকটাই কমিয়ে দেয়। ফলে দাগ কমতে শুরু করে।

ত্বক টানটান রাখেঃ প্লামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন- সি, যা শরীরে হাইড্রক্সিপ্রলিন এবং হাইড্রক্সিলিসাইনের উৎপাদন বাড়িয়ে দিয়ে ত্বকের ইলাস্ট্রিসিটি আরও উন্নত করে। ফলে ত্বক যেমন উজ্জ্বল হয়, তেমনি স্কিনের বয়সও যায় কমে।

চুল মজবুত করেঃ প্লামে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন এবং প্রোটিন। তাই এই ফলটি রোজ খেলে, চুলের ক্ষতি করে এমন উপাদানগুলি মরে যায়। ফলে চুলের স্বাস্থ্য ভাল হতে শুরু করে। সেই সঙ্গে চুল পড়ার সমস্যাও কমতে শুরু করে।

খুশকি দূর করেঃ প্লামে উপস্থিত ভিটামিন সি স্কাল্পে রক্ত চলাচল বাড়িয়ে দেয়। ফলে খুশকি কমতে শুরু করে। ফলটি থেঁতো করে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেই পেস্ট স্কাল্পে লাগান। যথক্ষণ না পর্যন্ত পেস্টটা শুকিয়ে যাচ্ছে ততক্ষণ অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ভালো করে চুলটা ধুয়ে ফেলুন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.