আজ: সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ইং, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ অক্টোবর ২০১৭, বুধবার |



kidarkar

শেয়ার যেন সোনার হরিণ: একদিনেই দর বৃদ্ধি ১০২৮ টাকা

dseশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের স্টাইল ক্রাফটের শেয়ার যেন সোনার হরিণে পরিণত হয়েছে। আকর্ষণীয় ডিভিডেন্ড প্রদান ও সার্কিট ব্রেকার না থাকায় একদিনেই কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১ হাজার ২৮ টাকা। গতকাল যেখানে কোম্পানিটির শেয়ার দর ছিল সতের’শ একুশ টাকা  সেখানে আজ দাঁড়িয়েছে সাতাই’শ পঞ্চাশ টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, এ কোম্পানির প্রতিটি শেয়ারের ফেসভ্যালু ১০ টাকা এবং শেয়ার সংখ্যা মাত্র ৫ লাখ ৫০ হাজার। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩৭.৭৬ শতাংশ বা ২ লাখ ৭ হাজার ৬৮০টি শেয়ার। এতো কম পরিমাণ শেয়ার থাকায় স্বাভাবিকভাবেই এর দর আকাশচুম্বী। ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া স্টাইল ক্রাফটের অনুমোদিত মূলধন ১ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন মাত্র ৫৫ লাখ টাকা। দীর্ঘদিন পর কোম্পানিটি মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ১ কোটি থেকে বেড়ে অনুমোদিত মূলধন গিয়ে দাঁড়াবে ১০০ কোটিতে। এছাড়া ৮০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ায় কোম্পানির সংখ্যাও ৪ লাখ ৪০ হাজার বাড়বে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) বিনিয়োগকারীদের অনুমোদনের পর কোম্পানির শেয়ার গিয়ে দাঁড়াবে ৯ লাখ ৯০ হাজারে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের হাতে থাকা শেয়ারের পরিমাণ দাঁড়াবে ৩ লাখ ৭৩ হাজার ৮২৪টি। এ কোম্পানির বিদ্যমান শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত এই ৮০ শতাংশ স্টক ও ১০ ক্যাশ ডিভিডেন্ড খুবই আকর্ষণীয়। অন্যদিকে এই ডিভিডেন্ড নিতে আগ্রহী বিনিয়োগকারীরা আজ হুমড়ি খেয়ে পড়েছে।

সময় যত গড়িয়েছে ততই এর দর বাড়িয়ে বাড়িয়ে শেয়ার কেনার অর্ডার দেয়া হয়েছে। অন্যদিকে বিক্রেতারাও ভালো দর পেয়ে হাতে থাকা শেয়ার বিক্রি করেছেন। একপর্যায়ে শেয়ারটির দর ১৮২০ টাকা থেকে ২৮৯০ টাকায় উঠানামা করে সর্বশেষ ২৭৫০ টাকায় লেনদেন হয়। অর্থাৎ আজকেই কোম্পানিটির শেয়ার দর ৫৯.৭৫ শতাংশ বা ১০২৮.৬০ টাকা বৃদ্ধি পায়। সারাদিনে কোম্পানিটির ২৪ হাজার ৯২৮টি শেয়ার ১ হাজার ২৩৩ বার হাতবদল হয়। যার বাজার মূল্য দাঁড়ায় ৫ কোটি ৬১ লাখ ৬০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.