আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ এপ্রিল ২০১৫, সোমবার |

kidarkar

শুরুতেই বিএসআরএমের চমক

bsrm.শেয়ারবাজার রিপোর্ট: লেনদেন শুরুর প্রথম দিনেই  চমক দেখিয়েছে পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ স্টীল রি-রোলিং মিলস লিমিটেডের (বিএসআরএম)। আজ সোমবার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠিানিকভাবে শুরু হয় এ কোম্পানির লেনদেন।  ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, লেনদেনের প্রথম দিন ডিএসইতে ইফাদ অটোসের শেয়ার দর বেড়েছে ৪৪ টাকা বা ১২৫.৭১ শতাংশ। সোমবার এ শেয়ারের দর ৩৫ টাকায়  ওপেন হলেও সর্বশেষ লেনদেনটি হয় ৭৯ টাকায়। দিনভর এ কোম্পানির শেয়ার দর ৬০ টাকা থেকে ৮৩ টাকায় ওঠানামা করে। দিনশেষে এ কোম্পানির ৫৮ লাখ ৫ হাজার ৫টি শেয়ার মোট ২৯ হাজার ২২৭ বার হাত বদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ৪৪ কোটি ৪১ লাখ ২৯ হাজার  টাকা। এদিন সিএসইতে বিএসআরএমের মোট ১৩ লাখ ৯৬ হাজার ৫৪৯টি শেয়ার মোট ৯ হাজার ৯১ বার হাত বদল হয়।

এদিকে আজ  ‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করা বিএসআরএমের ট্রেডিং কোড-BSRMLTD এবং ডিএসইতে কোম্পানি কোড-১৩২৩৮ । আর সিএসইর কোম্পানি কোড-১৬০৩২। এর আগে গত ১৯ ফেব্রুয়ারি সিএসইতে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। আর গত মার্চ আইপিও লটারির ড্র সম্পন্ন করে বিএসআরএম।

জানা যায়, বিএসআরএমের আইপিওতে আবেদন গ্রহণ ১ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ ফেব্রুয়ারি। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ থাকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ কোম্পানির আইপিতে মোট ১ হাজার ২৩২ কোটি ৩৮ লাখ ৯৯ হাজার টাকার আবেদন জমা পড়েছে। যা মোট আবেদনের ২০.১২ গুণ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৮৬১ কোটি ৫০ লাখ ৫ হাজার টাকার, ক্ষতিগ্রস্তদের কাছ থেকে ৯১ কোটি ৬২ লাখ ৬৫ হাজার টাকার, প্রবাসীদের কাছ থেকে ৫৮ কোটি ৮৮ লাখ ৭৫ হাজার টাকার এবং মিউচ্যুয়াল ফান্ড খাতে ২২০ কোটি ৩৭ লাখ ৫৪ হাজার টাকার আবেদন জমা পড়েছে।

কোম্পানিটি শেয়ারবাজারে ১ কোটি ৭৫ লাখ শেয়ার ছেড়ে আইপিওর মাধ্যমে ৬১ কোটি ২৫ লাখ টাকা উত্তোলন করবে। এ জন্য ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ২৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা।

আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলন করে কোম্পানিটি ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

এর আগে বিএসইসির ৫৩৩ তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও’র অনুমোদন দেয়া হয়।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.০৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৫২.০৯ টাকা।

আইপিও ব্যবস্থাপনায় কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে অ্যালায়েন্স ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.