আমান ফিডের আইপিওতে আবেদন শুরু ২৫ মে

aman-feedশেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া আমান ফিডের আইপিও আবেদন আগামী ২৫ মে থেকে শুরু হবে । এ কোম্পানির আইপিওতে স্থানীয় বিনিয়োগকারীরা ৪ জুন পর্যন্ত আবেদন জমা দিতে পারবে। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এই সময়সীমা প্রযোজ্য। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আমান ফিডের মাধ্যমে শুরু হচ্ছে আইপিও আবেদনের নতুন পদ্ধতি। এ পদ্ধতির আওতায় শুধু ডিপোজিটরি পার্টিসিপেন্ট (ডিপি) তথা ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে আবেদন জমা দেওয়া যাবে। এর আগে পরীক্ষামূলকভাবে পদ্ধতিটি চালু করা হয়েছিল। তখন ব্যাংক কিংবা ডিপি- যে কোনো একটির মাধ্যমে আবেদন করার সুযোগ পেতেন বিনিয়োগকারীরা। পুরনো পদ্ধতিতে অনিবাসী বিনিয়োগকারীরা আবেদন জমা বা পৌঁছানোর জন্য বাড়তি সময় পেতেন। নতুন পদ্ধতিতে স্থানীয় ও প্রবাসী-উভয় বিনিয়োগকারীর জন্য সমান সময় বেঁধে দেওয়া হয়েছে।

এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) ৫৪১তম কমিশন সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়।

জানা যায়,  পুঁজিবাজারে ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ৭২ কোটি টাকা উত্তোলন করবে আমান ফিড লিমিটেড। এজন্য ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ২৬ টাকা প্রিমিয়ামসহ ৩৬ টাকা মূল্যে শেয়ার ইস্যু করবে কোম্পানিটি।

উত্তোলিত টাকা  ব্যবসা সম্প্রসারণ, দীর্ঘ মেয়াদী ঋণ পরিশোধ, চলতি মূলধন এবং প্রাথমিক গণপ্রস্তাবে খরচ খাতে ব্যয় করবে কোম্পানিটি।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া বছরের নিরীক্ষিত হিসাব অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৪.৯৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) ৩০.৭৭ টাকা।

এ কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লংকাবাংলা  ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top