লোকসান দেখাচ্ছে এটলাস বাংলাদেশ

atlasশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি এটলাস বাংলাদেশের লোকসানের পাল্লা তৃতীয় প্রান্তিকে আরো ভারী হয়েছে। চলতি হিসাব বছরের প্রথম ৯ মাসে কোম্পানিটির নীট লোকসান হয়েছে ২ কোটি ২১ লাখ টাকা।

কোম্পানিটির সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, রাষ্ট্রায়ত্ত্ব এ কোম্পানিটি তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’১৫-মার্চ’১৫) নীট লোকসান দিয়েছে ২ কোটি ২৫ লাখ টাকা। এই সময়ে শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৯৫ টাকা। অথচ এর আগের বছর একই সময়ে কোম্পানিটির নীট মুনাফা ছিল ৯০ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৩৮ টাকা।

এরই ধারাবাহিকতায় চলতি হিসাব বছরের প্রথম ৯ মাসে জুলাই ২০১৪ থেকে মার্চ ২০১৫ পর্যন্ত কোম্পানিটি নীট লোকসান দিয়েছে ২ কোটি ২১ লাখ টাকা। এই সময়ে শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৯৩ টাকা। যদিও এর আগের বছর একই সময়ে কোম্পানিটি ৫ কোটি ৩১ লাখ টাকা মুনাফায় ছিল এবং ইপিএস ছিল ২.২৪ টাকা।

প্রসঙ্গত, রাষ্ট্রায়ত্ত্ব এ কোম্পানিটির মুনাফা গত কয়েক বছর ধারাবাহিকভাবে কমছে। এর সাথে কোম্পানিটির ডিভিডেন্ডের হারও কমছে। ২০১৩-২০১৪ হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের মাত্র ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। অথচ এর আগে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের সর্বোচ্চ ১৫০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল।

 

শেয়ারবাজানিউজ/তু

আপনার মন্তব্য

Top