আজ: মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার |


kidarkar

আন্তর্জাতিক আরবি ভাষা দিবস আজ


islamশেয়ারবাজার ডেস্ক: আজ সোমবার (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক আরবি ভাষা দিবস। ১৯৭৩ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ সভার ২৮তম অধিবেশনে আরবি ভাষাকে এর দাপ্তরিক ভাষার স্বীকৃতি প্রদান করা হয়।

জাতিসংঘের সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক অন্যতম সংস্থা ইউনেসকোর নির্বাহী পরিষদের বৈঠকে ১৯০তম অধিবেশনে এ দিনটিকে স্বরণীয় করে রাখার জন্য ১৮ ডিসেম্বরকে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস হিসেবে ঘোষণা করে।

২০১২ সালের অক্টোবর মাসে ইউনেসকোর ১৯০তম অধিবেশনের পর থেকে আরবসহ বিশ্বের সঙ্গে সঙ্গে পৃথিবীর বিভিন্ন দেশ এ দিবসটিকে নানান আনুষ্ঠানিকতা ও সভা-সেমিনারের মাধ্যমে পালন করে আসছে।

আরবি ভাষার গুরুত্ব বাড়াতে, এ দিবসটির প্রচার প্রসারে এবং বিশ্বময় এই ভাষাকে ছড়িয়ে দিতে দিবসটি অনন্য ভূমিকা পালন করে।

এ দিবসটি পালনের জন্য প্রতি বছর ‘বাদশাহ আব্দুল্লাহ আন্তর্জাতিক আরবি ভাষা সেন্টার’ ও ইউনেসকোর যৌথ উদ্যোগে একটি স্লোগান নির্ধারণ করা হয়ে থাকে। আর এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘আরবী ভাষা ও আধুনিক তথ্যপ্রযুক্তি।’ গত ২০১৬ সালে দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল ‘আরবি ভাষা প্রচার জোরদার করা।’

দিবসটি পালনের জন্য এ বছর মারকাযুল লুগাহর ডাকে সাড়া দিয়ে বেশ কয়েকটি জেলায় বিশেষ করে ঢাকায় আল ফোরকান ফাউন্ডেশন র্কতৃক পরিচালিত ‘মাদরাসায়ে মাহমুদিয়া, নামা মডেল ইনষ্টিটিউট, মাদরাসায়ে সওতুল হেরা, আল্লামা আবুল হাসান আলী গবেষণা সেন্টার, মোমেনশাহির মা’হাদ ইবনে খলদুনসহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে দিবসটি আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে। দিবসটি পালনের মাধ্যমে মূলত সকলের নিকট আরবি ভাষার গুরুত্ব তুলে ধরা ও শিখতে আগ্রহী করার ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।

আন্তর্জাতিক আরবি ভাষা দিবস পালন উপলক্ষে বিশ্বের প্রত্যেক দেশে অবস্থিত সৌদি দূতাবাস দিবসটি পালনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.