আজ: শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ ডিসেম্বর ২০১৭, বুধবার |


kidarkar

বাজার উন্নয়নে বিএমবিএ’র একগুচ্ছ প্রস্তাবনা


শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজার উন্নয়নে সরকারের কাছে একগুচ্ছ প্রস্তাবনা রেখেছে  বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। আজ রাজধানীর হোটেল ওয়েস্টিনে অনুষ্ঠিত প্রতিষ্ঠিত ও স্বনামধন্য শিল্পোদ্যোক্তাদের পুঁজিবাজারে নিয়ে আসতে ‘দীর্ঘমেয়াদি অর্থায়নে পুঁজিবাজারের ভূমিকা: বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনারে বিএমবিএ’র পক্ষ থেকে বাজার উন্নয়নে বিভিন্ন প্রস্তাব উপস্থাপন করা হয়।

আয়োজিত সেমিনারে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) প্রেসিডেন্ট আজম জে চৌধুরী এবং বিএমবিএ’র প্রে‌সি‌ডেন্ট মো: ছায়েদুর রহমান উপস্থিত ছিলেন।

এছাড়া সেমিনারে দেশের বিভিন্ন খাতের শতাধিক শিল্পোদ্যোক্তা, তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রতিনিধি, দুই স্টক এক্সচেঞ্জের পর্ষদ ও শীর্ষ নির্বাহীরা উপস্থিত ছিলেন জানা গেছে।

সেমিনারে বিএমবিএ’র প্রে‌সি‌ডেন্ট মো: ছায়েদুর রহমান বাজার উন্নয়নে সরকারের কাছে বিভিন্ন প্রস্তাব উপস্থাপন করেন।

প্রস্তাবগুলো হলো: নতুন কোম্পানির তালিকাভুক্তিতে ট্যাক্স রিবেট ১০ শতাংশের স্থলে ২০ শতাংশ করা, বহুজাতিক কোম্পানি বাজারে আনতে আইনী বাধ্যতাবাধকতা প্রয়োগ করা এবং পুঁজিবাজার ও শিল্পোদ্যোক্তাদের ম‌ধ্যে সমন্বয় তৈরি করা। এছাড়া পুঁজিবাজারে ব্যাংক এবং নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর এক্সপোজার গণনায় নন লিষ্টেড ফান্ডে বা কোম্পানিতে বিনিয়োগ এক্সপোজারের বাইরে রাখার প্রস্তাব করা হয়। বাংলাদেশ ব্যাংক এক্সপোজার লিমিটের হিসাব ত্রৈমা‌সিক ভিত্তিতে করলেও ইদানিং মার্কেটের ওঠানামা দেখে তারা দৈনিক,সাপ্তাহিক বা মাসিক ভিত্তিতে এক্সপোজারের হিসাব করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে প্রেসার দিচ্ছে। বিবি’র এরকম অনাকাঙ্খিত হস্তক্ষেপ বাজারে নেতিবাচক প্রভাব ফেলছে। তাই এই অনাকাঙ্খিত হস্তক্ষেপ বন্ধ করতে বাংলাদেশ ব্যাংকের কাছে অনুরোধ করে বিএমবিএ। এছাড়া এক্সপোজার হিসাব গণনায় মার্কেট ভ্যালু নয় বরং ক্রয়মূ‌ল্যে হিসাব করার আহবান জানানো হয়।

বিএমবিএ’র পক্ষ থেকে আরো জানানো হয়, বিভিন্ন রেগুলেটরি সংস্থার বিভিন্ন সিদ্ধান্তে অনেক সময় বাজারে নেতিবাচক প্রভাব পড়ে। তাই সরকারের পক্ষ থেকে এমন একটি কমিটি গঠন করা হোক যে কমিটির কাজ হবে পুঁজিবাজারের স্বার্থ সংরক্ষণ করা।

 

শেয়ারবাজারনিউজ/আ/ম.সা


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.