আজ: সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ডিসেম্বর ২০১৭, বুধবার |


kidarkar

১৫ জনকে ফাঁসি দিল মিশর


শেয়ারবাজার ডেস্ক: মিশরের সবচেয়ে পূর্বের অংশটি, সিনাই উপদ্বীপ। সিনাই উপদ্বীপ আফ্রিকা মহাদেশের মধ্যে স্থলসেতুর মত কাজ করে। আর অশান্ত সিনাই উপদ্বীপে নিরাপত্তা বাহিনীর উপর হামলার দায়ে ১৫ জঙ্গিকে ফাঁসিতে ঝুঁলিয়েছে মিশর। ২০১৩ সালে দেশটির উত্তরপূর্বে ওই ভয়াবহ হামলায় ৯ সেনা সদস্য শহীদ হন। নিহতদের মধ্যে একজন সেনা উদ্ধর্তন কর্মকর্তাও ছিলেন।

মিশরের ওই হামলায় সেনা আদালত মৃত্যুদণ্ডের রায় দেওয়ার পর সিনাই উপদ্বীপের সেই বিদ্রোহীদের দুইটি জেলে আলাদা করে রাখা হয়েছিল। ২০১৫ সালের জুন মাসেই সেনা আদালত ওই ১৫ জনকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দিয়েছিল। এরপর গত ১৩ নভেম্বর দেশটির সর্বোচ্চ আদালতও সেই রায় বহাল রাখে। তারপরই ওই বিদ্রোহীদের ফাঁসির তোড়জোড় শুরু হয়ে যায়।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সেখানেই তাদের মৃত্যুদণ্ড কার্যকরা করা হয়েছে। সংবাদ সূত্রের খবর অনুযায়ী, কায়রোর ১২০ কি:মি: পশ্চিমে ওয়াদি আল-নাটরুন কারাগারে ৪ জনকে ফাঁসি দেওয়া হয়েছে। বাকি ১১ জনকে ফাঁসি দেওয়া হয়েছে আলেকজান্দ্রিয়া থেকে ৫৫ কি:মি: দক্ষিণ পশ্চিমে বুর্জ আল-আরব জেলে।

২০১৫ সালের পর এটাই মিশরে সর্ববৃহৎ গণফাঁসি। দু’বছর আগে অবশ্য একইসঙ্গে ৬ বিদ্রোহীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

উল্লেখ্য, সিনাই প্রদেশে এ পর্যন্ত আইসিসের হামলায় কয়েক শত পুলিশ ও সেনা সদস্য নিহত হয়েছেন। গত সপ্তাহেই উত্তর সিনাইয়ের বিমানবন্দরে অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল থেকে হেলিকপ্টারে হামলা চালায় ইসলামিক স্টেটের (আইএস) বিদ্রোহীরা। সে সময় বিমানবন্দর পরিদর্শন করছিলেন মিশরের স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী। আইসিসের ওই হামলায় দুই জন মন্ত্রী বেঁচে গেলেও, সে সময় নিহত হন প্রতিরক্ষা মন্ত্রীর এক সহযোগী এবং ওই হেলিকপ্টারের পাইলট।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.