আজ: রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ ডিসেম্বর ২০১৭, শনিবার |


kidarkar

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল আজ: যেভাবে দেখবেন


শেয়ারবাজার ডেস্ক: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল আজ শনিবার প্রকাশিত হবে। দুপুর ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সচিবালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন। পরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুপুর ২টায় সংবাদ সম্মেলনে করে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন।

এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল তুলে দেবেন দুই মন্ত্রী। এরপর দুপুরে সচিবালয়ে পৃথক পৃথক সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন তারা। সম্মেলনের পর শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় এবার মোট ৫৫ লাখ ৬৪ হাজার ৮৯৫ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন।

উল্লেখ্য, জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর থেকে ১৮ নভেম্বর অনুষ্ঠিত হয়। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ১৯ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৬ নভেম্বর।

যেভাবে পাওয়া যাবে জেএসসি-জেডিসির ফল

আজ শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর থেকে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল/ওয়েব মেইল) এবং এসএমএসের মাধ্যমে একযোগে ফল প্রকাশ করা হবে। নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি পরীক্ষার্থীরা মোবাইল ফোনে এসএসএম, শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে। মোবাইল এসএমএসের মাধ্যমে জেএসসির ফল পেতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

এসএমএসের মাধ্যমে জেডিসির ফল পেতে JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর (MAD), স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

যেভাবে পাওয়া যাবে প্রাথমিক-ইবতেদায়ী সমাপনীর ফল

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল www.dpe.gov.bd ও dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে এবং এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা যাবে। এসএমএসর মাধ্যমে প্রাথমিক সমাপনীর ফল পেতে যে কোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে ফল জানানো হবে।

ইবতেদায়ীর ক্ষেত্রে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে EBT লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফল জানা যাবে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.