এবার জার্মান পত্রিকা অফিসে হামলা

Fire_999897284শেয়ারবাজার ডেস্ক: ফরাসি রম্য পত্রিকা শার্লি এবদোর প্রতি সংহতি প্রকাশ করে বিতর্কিত কার্টুন ছাপানোর জেরে জার্মানির উত্তরাঞ্চলীয় বন্দর নগরী হামবুর্গের একটি পত্রিকা অফিসে অগ্নিসংযোগ করেছে দুর্বুত্তরা। বুধবার শার্লে এবদো পত্রিকা অফিসে ভয়াবহ হামলার পর ওই পত্রিকায় ইতিপূর্বে প্রকাশিত বেশ কিছু বিতর্কিত কার্টুন নিজেদের প্রথম পাতায় প্রকাশ করে হামবুর্গার মরগেনপোস্ট পত্রিকাটি, যার শিরোনাম ছিলো দিস ‘মাচ ফ্রিডম মাস্ট বি পসিবল’(‘এই স্বাধীনতা অবশ্যই সম্ভব’)।
জার্মান পুলিশের মুখপাত্র সংবাদমাধ্যমকে জানান, জানালা ভেঙ্গে ভেতরে জ্বলন্ত বস্তু ছুঁড়ে মারা হলে কার্যালয়টির নিচ তলার দুটি কক্ষ ক্ষতিগ্রস্ত হয়। তবে এ ঘ্টনায় কেউ আহত হয়নি। স্থানীয় সময় রোববার রাত ১টা ২০ মিনিটে এ ঘটনা ঘটে। তবে এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে আটক করা হয়েছে। হামলায় পত্রিকাটির আরকাইভ ‍রুমও ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ডিপিএ। তবে ক্ষয়ক্ষতি খুব গুরুতর না হওয়ায় ওই ভবনেই পত্রিকাটির কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন পুলিশের মুখপাত্র। ৯১ হাজার সার্কুলেশন সমৃদ্ধ স্থানীয়ভাবে মোপো নামে পরিচিত হামবুর্গার মরগেনপোস্ট পত্রিকাটির কেউ এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

বুধবার প্যারিসের প্রাণকেন্দ্রে অবস্থিত শালি এবদোর কার্যালয়ে হামলা চালিয়ে এর সম্পাদক সহ ১২ জনকে হত্যা করে দুই হামলাকারী। শুক্রবার ফরাসি পুলিশের গুলিতে নিহত হন দুই হামলাকারীই। এই ঘটনার পর সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রতি সংহতি প্রকাশ করে শার্লি এবদোতে ইতোপূর্বে ছাপা হওয়া বেশ কয়েকটি বিতর্কিত কার্টুন বৃহস্পতিবার নিজেদের প্রথম পাতায় ছাপে বেশ কয়েকটি জার্মান পত্রিকা।

আপনার মন্তব্য

Top