নিরীক্ষা কোম্পানি প্রাইস ওয়াটারহাউজ কুপারকে নিষিদ্ধ করেছে সেবি

শেয়ারবাজার ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা যুক্তরাজ্য ভিত্তিক নিরীক্ষা কোম্পানি প্রাইস ওয়াটারহাউজ কুপারকে নিষিদ্ধ করেছে ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)।

বাংলাদেশেও নিরীক্ষা প্রতিষ্ঠানটির কার্যক্রম রয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রাইস ওয়াটারহাউজ আগামী দুই বছর ভারতের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির নিরীক্ষা চালাতে পারবে না বলে বুধবার আদেশ দিয়েছে সেবি।

ভারতের সফটওয়্যার কোম্পানি সত্যম কম্পিউটার সার্ভিসের এক বিলিয়ন ডলারেরও বেশি আর্থিক দুর্নীতির ঘটনায় এই নিষেধাজ্ঞায় পড়ল প্রাইস ওয়াটারহাউজ। তারা কোম্পানিটির হিসাব নিরীক্ষার দায়িত্বে ছিল।

রামলিঙ্গ রাজুর প্রতিষ্ঠিত সত্যম কম্পিউটার কয়েক বছর ধরে নিজেদের আয় ও সম্পদ ফুলিয়ে-ফাঁপিয়ে দেখানোর কথা ২০০৯ সালে স্বীকার করলে তা ব্যাপক শোরগোল তোলে। একে ভারতের গত এক যুগে সবচেয়ে বড় আর্থিক কেলেঙ্কারি হিসেবে দেখা হচ্ছে।.

ফাইনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, প্রাইস ওয়াটারহাউজ দায়িত্বে থাকার সময়ই বিলিয়ন ডলারের এই আর্থিক কেলেঙ্কারির ঘটনা ঘটে।

সত্যমের কেলেঙ্কারি নিয়ে সেবির ১০৮ পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়, ২০০৩ সাল থেকে প্রায় পাঁচ বছরে ৭৫৬১টি ভুয়া ইনভেয়েসের মাধ্যমে আর্থিক প্রতিবেদন ফুলিয়ে-ফাঁপিয়ে দেখিয়েছিল সত্যম; আর নিরীক্ষায় তা এড়িয়ে গিয়েছিল প্রাইস ওয়াটারহাউজ।

ভারতে প্রাইস ওয়াটারহাউজ কুপার সরাসরি নিরীক্ষা চালায় না; তাদের নামে নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করে স্থানীয় ফার্মগুলো। প্রাইস ওয়াটারহাউজ মূলত ভারতে বিভিন্ন বড় কোম্পানির পরামর্শক হিসেবে কাজ করে।

এক দশক আগের এই কেলেঙ্কারির ঘটনার সঙ্গে ‘তারা জড়িত নয়’ এবং ‘এ বিষয়ে তাদেরও কোনো জ্ঞান নেই’ বলে প্রাইস ওয়াটারহাউজের প্রতিবেদনে বলা হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top