আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ জানুয়ারী ২০১৮, মঙ্গলবার |


kidarkar

তিন কোম্পানির অডিট রিপোর্ট প্রকাশ


শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানির অডিট রিপোর্ট প্রকাশিত হয়েছে। কোম্পানিগুলো হলো: সোনার গাঁ টেক্সটাইল, মতিন স্পিনিং মিলস এবং ঢাকা ডায়িং লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোনার গাঁ টেক্সটাইল সম্পর্কে অডিটর বলেছে, কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে ইনভেন্টরির হিসাব বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (বিএএস-২) অনুযায়ী তৈরি করেনি। এছাড়া ইনভেন্টরির ক্ষেত্রে রেজিষ্টার,বিন কার্ডে রেকর্ড রাখা, ইনভেন্টরির প্রকৃত অবস্থা, মূল্য এবং ডেমেজ স্টক এর হিসাব রাখার ওপর কোম্পানিকে গুরুত্ব দিতে হবে যাতে লোকসানের প্রভিশন রাখতে হবে নাকি হবে না সে বিষয়ে কোম্পানি সিদ্ধান্ত নিতে পারে। কোম্পানিটির অডিটর আরো জানিয়েছে, সোনার গাঁ টেক্সটাইলের ব্যবসায়িক কার্যক্রম ভালোভাবে চালানোর জন্য তাদের স্বল্প ও দীর্ঘমেয়াদি লোনগুলো পরিশোধ করতে হবে। ইনকাম ট্যাক্সের প্রভিশন তাদের আর্থিক প্রতিবেদনে স্বচ্ছভাবে প্রকাশ করতে হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব কোম্পানি কর নির্ধারণ করতে হবে।

মতিন স্পিনিং সম্পর্ক কোম্পানিটির অডিটর বলেছে, কোম্পানির আর্থিক প্রতিবেদনে প্রপার্টি, প্লান্ট এবং ইক্যুইপমেন্টের অবচয় ধরা হয়েছে। কিন্তু এই ফ্যাক্টরী বিল্ডিং, গোডাউন, ফার্নিচার এবং অফিস ইক্যুইপমেন্টের ওপর যে অবচয় নির্ধারণ করা হয়েছে তা বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড অনুযায়ী হয়নি।

ঢাকা ডায়িং সম্পর্কে কোম্পানিটির অডিটর বলেছে, কোম্পানিটির স্থায়ী সম্পদের পুন:মূল্যায়ন করা হয়েছে ৬ বছর আগে যার ফেয়ার ভ্যালু এখন নির্ধারণ করা প্রয়োজন হয়ে পড়েছে। কোম্পানিটির নেট ওয়ার্কি ক্যাপিটাল নেগেটিভ, অপারেটিং ক্যাশ ফ্লো নেগেটিভ, অপারেটিং/গ্রস প্রফিট নেগেটিভ। এগুলো কোম্পানির ব্যবসায়িক কার্যক্রম সামনে চালিয়ে নিতে বাঁধাগ্রস্ত করছে। ঢাকা ডায়িং ব্যাংকের লোন এবং সুদ পরিশোধ করছে না। কোম্পানিটির উৎপাদন প্রক্রিয়া চালু রাখার জন্য গ্যাস প্রয়োজন কিন্তু গ্যাসের লাইন কেটে দেয়া হয়েছে। এ কারণে কোম্পানির ডায়িং ডিপার্টমেন্টের কার্যক্রম বন্ধ রয়েছে। তবে উইভিং এবং স্টিচিং ডিপার্টমেন্ট চালু রয়েছে। সবকিছু মিলিয়ে সংকটের মধ্যে রয়েছে ঢাকা ডায়িং।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.