আজ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ইং, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ মার্চ ২০১৮, শনিবার |



kidarkar

বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নেতিবাচক প্রবণতা বিরাজ করছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের ২দিন সূচক কমেছে। বাকি ৩ কার্যদিবস বাড়লেও এর মাত্র ছিলো খুবই সামান্য। এরই ধারাবাহিকতায় দেশের উভয় শেয়ারবাজারে সূচক কমেছে। এদিকে সূচক কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর গত সপ্তাহে লেনদেনের পরিমান ০.৪৫ শতাংশ কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৯ কোটি টাকা। পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) কমেছে সূচক।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.৭৩ শতাংশ বা ৪২ দশমিক ৮৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ১.১৬ শতাংশ বা ২৫.১৪ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ০.০৪ শতাংশ বা ০.৫৬ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টি কোম্পানির। আর দর কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৮৫৯ কোটি ৫২ লাখ ৫৮ হাজার ৮৫২ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৮৬৭ কোটি ৯৪ লাখ ৮১ হাজার ১৬০ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ০ দশমিক ৪৫ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯০ দশমিক ৪৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৭ দশমিক ৭৮ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৪৭ শতাংশ।

সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই)সার্বিক সূচক সিএসইএক্স ৪৪ দশমিক ৫১ পয়েন্ট বা ০.৪০ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১০ হাজার ৮৬৭ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ১০৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১৩২ কোটি ২৬ লাখ ২৩ হাজার ৭০৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.