আজ: সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ইং, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মার্চ ২০১৮, বুধবার |



kidarkar

স্বাস্থ্য সমস্যার নতুন সমাধান ‘ব্লু’ টি

শেয়ারবাজার ডেস্ক: যে কোনও শারীরিক সমস্যারই এখন প্রায় এক কথায় সমাধান হয়ে দাঁড়িয়েছে গ্রিন টি। গত এক দশকে এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে গ্রিন টি। কিন্তু সে ভাবে এখনও কেউ জানেই না ব্লু টি সম্পর্কে। অথচ গ্রিন টি-র মতোই স্বাস্থ্যকর ব্লু টি।

নীল অপরাজিতা ফুল, ক্লিটোরিয়া টারনেটি থেকে তৈরি হয় ব্লু টি। যাকে এশিয়ান পিজিয়ন উইঙ্গস বা ব্লুবেলভাইন বলা হয়ে থাকে। মূলত এশিয়াতেই চাষ হয় এই চা-এর। কষ্টা স্বাদ ও নীল রঙের জন্য অনেকেই এই চা পছন্দ না করলেও এই চা-এর রয়েছে প্রচুর উপকারিতা।

গ্রিন টি-র মতোই ব্লু টি ভাল অ্যান্টিঅক্সিড্যান্ট। ডাইইউরেটিক হওয়ার কারণে ইউরিনেশনে সাহায্য করে। আবার এর মধ্যে থাকা সাইক্লোটাইড-এর অ্যান্টি এইচআইভি, অ্যান্টি-টিউমার গুণ রয়েছে।

ব্লু টি লিভারে বাইল তৈরিতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ হজমে সাহায্য করে। বমি ভাব কাটানোর কাজেও আসে ব্লু টি।

ব্লু টি-র অ্যান্টি-গ্লাইসেটিন গুণের জন্য এটা ত্বকের পক্ষে খুব ভাল। এর মধ্যে থাকা ফ্লাভনয়েড ত্বকে কোলাজেন তৈরি করে ইলাসটিসিটি বাড়ায়। বলিরেখা পড়তে দেয় না। আবার অ্যান্থোসায়ানিন থাকায় চুল পড়ার সমস্যাতেও কাজ করে ব্লু টি। স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়িয়ে হেয়ার ফলিকলের বৃদ্ধি ঘটায়।

ব্লু টি মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি উন্নত করে। কারণ ব্লু টি মস্তিষ্কে অ্যাসিটাইলকোলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। যার অ্যান্টিপাইরেটিক গুণ জ্বর সারাতে, উত্কণ্ঠা কমাতে ও অবসাদ কাটাতে সাহায্য করে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.