আজ: মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ইং, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ মার্চ ২০১৮, শুক্রবার |



kidarkar

ক্ষোভে-বিক্ষোভে সপ্তাহ পার

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নেতিবাচক প্রবণতা বিরাজ করেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের ৩দিন সূচক কমেছে। বাকি ২ কার্যদিবস বাড়লেও এর মাত্র ছিলো খুবই সামান্য। এরই ধারাবাহিকতায় দেশের উভয় শেয়ারবাজারে সূচক কমেছে। এদিকে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর গত সপ্তাহে লেনদেনের পরিমান ২৫.৭৯ শতাংশ কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৭৯ কোটি টাকা। পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) কমেছে সূচক।

পুঁজিবাজারে অব্যাহত দরপতনে পুঁজি হারিয়ে নি:স্ব হয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। আর এই দরপতনের প্রতিবাদে বিগত দিনের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। সূচকের ব্যাপক পতনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে মানববন্ধনে অংশগ্রহণ করেন তারা। বিক্ষোভে পুঁজিবাজারকে অনতিবিলম্বে স্থিতিশীল করার দাবি জানানো হয়।

 

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১.৮৪ শতাংশ বা ১০৭ দশমিক ৩৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ১.২৯ শতাংশ বা ২৭.৭২ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৭৭ শতাংশ বা ২৪.২৫ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৪টি কোম্পানির। আর দর কমেছে ২৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৩৭৯ কোটি ৯৭ লাখ ৬৫ হাজার ২৯ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৮৫৯ কোটি ৫২ লাখ ৫৮ হাজার ৮৫২ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ২৫ দশমিক ৭৯ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮ দশমিক ২৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬ দশমিক ৮৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৬৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২ দশমিক ১৭ শতাংশ।

সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই)সার্বিক সূচক সিএসইএক্স ২০৫ দশমিক ৮৩ পয়েন্ট বা ১.৮৯ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৬১ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৭২টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ২২৬টির আর অপরিবর্তিত রয়েছে ১০টির দর। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১১৭ কোটি ৪১ লাখ ৬৫ হাজার ৫৪৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.