আজ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ইং, ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ মার্চ ২০১৮, সোমবার |



kidarkar

ব্রণের দাগ দূর করে বিছুটি পাতা!

শেয়ারবাজার ডেস্ক: বিছুটি বা চুলকানি পাতা নিজের শরীরে লাগলে নাম ভুলিয়ে ছাড়ে। অথচ এই পাতার গুড়ো, তেল, চা নানাভাবে শরীর-ত্বক-চুলের দারুণ উপকার করে। আরো অনেক গুণ রয়েছে বিছুটি পাতার। জেনে নিন সেগুলি কী কী-

১) বিছুটি পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি, ডি আর কে রয়েছে। যেগুলির অভাবে শরীরে নানা উপসর্গ দেখা দেয়। এই পাতার মাধ্যমে ভিটামিনের অভাব আপনি সহজেই পূরণ করতে পারেন। এই উপাদানগুলি শরীরে Anti Tumar কোষ তৈরি করতে সাহায্য করে।

২) ভিটামিনের পাশাপাশি নানা ধরনের মিনারেলস বা খনিজ পদার্থ-ও রয়েছে এতে। যেমন আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, আয়োডিন, সিলিকন, সোডিয়াম, সালফার ইত্যাদি।

৩) বিছুটি পাতা শুকিয়ে গুড়ো করে নিন। অল্প উষ্ণ জল দিয়ে পেস্ট বানিয়ে নিন। যাদের অয়েলি স্কিন, সারাক্ষণ ব্রণর হামলায় জেরবার তাঁরা স্নানের আগে ব্রণের উপরে এই পেস্ট লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নেবেন। রোজ মাখলে ব্রণ, ফুসকুড়ির উপদ্রব তো কমবেই, এছাড়াও ত্বকে কোনো অবাঞ্ছিত দাগ থাকবে না।

৪) এই পাতার মধ্যে থাকা অ্যাসট্রিনজেন্ট একজিমা, পোকার কামড়, পক্স কমাতে সাহায্য করে। তাই ডাক্তাররা একজিমা বা অন্যান্য চর্মরোগ কমাতে অনেক সময় এই পাতার তেল ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন।

৫) অকালে চুল ঝরে গেলে বা পেকে গেলে কার মন ভালো থাকে। এই সমস্যা ঘরোয়া উপাদানে কমাতে চাইলে ব্যবহার করুন বিছুটি পাতার তেল। রোজ হেয়ার অয়েলের সঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে ম্যাসেজ করুন। ভিতর থেকে কমাতে চাইলে রোজ এই পাতার চা খান।

৬) যাঁরা খুশকির জ্বালায় অতিষ্ঠ তাঁরা এই পাতার তেল সরষে বা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে সারা রাত মাথায় মেখে পরের দিন শ্যাম্পু করে নিন। চাইলে এই পাতার রসও স্ক্যাল্পে ম্যাসেজ করে শ্যাম্পু করে নিতে পারেন। এর ফলে অনেকটাই খুশকি দূর করতে সাহায্য করবে।

৭) বুকে কফ জমা, কাশি, নিউমোনিয়া সহ ফুসফুসের সমস্ত রোগ শত হস্ত দুরে থাকবে বিছুটি পাতার চা খেলে। এই পাতা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়| টেনসন কমাতে সাহায্য করে। এমনকি স্নায়ুর সমস্যা দূর হবে বিছুটি পাতার চা পান করলে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.