আজ: সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ইং, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মার্চ ২০১৮, বুধবার |



kidarkar

তারল্য সংকটে তলানিতে বাজার

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তারল্য সংকট মাথা চাড়া ‍দিয়ে উঠেছে। ব্যাংকসহ অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সক্রিয় হচ্ছে না। এ ইস্যুতে ধারাবাহিক দরপতনে কারণে দিনের পর দিন পুঁজি হারিয়ে নি:স্ব হয়ে পড়ছেন বিনিয়োগকারী। বিক্ষোভ,মানববন্ধনের মাধ্যমে প্রতিবাদ জানালেও নিশ্চুপ নীতিনির্ধারণী মহল।

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস নামেমাত্র সূচক বাড়লেও টানা তিন কার্যদিবস ধরে অস্বাভাবিক দরপতন হচ্ছে। আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক শেষ হয়েছে লেনদেন। এদিন শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫২ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৮৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ২৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৫২ কোটি ৮ লাখ ১৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ৫৬৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৩৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ২১০২ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৪১ কোটি ৭১ লাখ ৩৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১১০ কোটি ৩৬ লাখ ৭৬ টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩১টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৮ কোটি ৯ লাখ ৬৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.