আজ: শুক্রবার, ০৩ মে ২০২৪ইং, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার |

kidarkar

পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে জমা আরও ১০০ কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের (সিএমএসএফ) জন্য আরও ১০০ কোটি টাকার চেক বা ব্যাংক ড্রাফট নিয়ন্ত্রক সংস্থার হাতে এসেছে। শিগগিরই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফান্ডের ব্যাংক অ্যাকাউন্টে পাঠাবে।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) পর্যন্ত বিএসইসিতে ২১০ কোটি টাকার নগদ অবণ্টিত লভ্যাংশ জমা হয়েছে। তার সঙ্গে নতুন করে আরও প্রায় ১০০ কোটি টাকার চেক ও ব্যাংক ড্রাফট জমা হয়েছে। অর্থাৎ নগদ ও বোনাস শেয়ার মিলে ৩১০ কোটি টাকা ফান্ডে জমা হয়েছে। অথচ বিএসইসি মনে করেছিল, এই টাকার পরিমাণ হবে ২০-২১ হাজার কোটি টাকা। কোম্পানিগুলোকে এই টাকা গত ৩০ অক্টোবরের মধ্যে জমা দিতে বলা হয়েছিল। কিন্তু সেই সময়েও ২০ দিন পরেও প্রত্যাশা অনুসারে টাকা জমা পড়েনি।

পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিলে তালিকাভুক্ত ৭১ কোম্পানি, ১৪ মিউচুয়াল ফান্ড এবং একটি সম্পদ ব্যবস্থাপক কোম্পানি তার ব্যবস্থাপনাধীন বিভিন্ন মিউচুয়াল ফান্ডের অবন্টিত লভ্যাংশ হিসেবে মোট ২১০ কোটি টাকা জমা করেছে। এর মধ্যে প্রায় সাড়ে ৪৮ কোটি টাকা জমা দিয়েছে ১৩টি ব্যাংক এবং ছয়টি আর্থিক প্রতিষ্ঠান।

এছাড়াও কোম্পানি হিসেবে সবচেয়ে বেশি ২৩ কোটি ৮৬ লাখ টাকা জমা দিয়েছে ওষুধ খাতের কোম্পানি স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেডে। এরপর সর্বোচ্চ ১৫ কোটি ৭৩ লাখ টাকা জমা দিয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। বহুজাতিক কোম্পানি গ্রামীণফোন জমা দিয়েছে ১১ কোটি ৯৭ লাখ টাকা, যা তৃতীয় সর্বোচ্চ জমা দেওয়া টাকা।

ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংক ফান্ডে জমা দিয়েছে নয় কোটি ৭০ লাখ টাকা, বেক্সিমকো ফার্মা ছয় কোটি ৪৩ লাখ টাকা, ইস্টার্ন ব্যাংক সোয়া ছয় কোটি টাকা, মার্কেন্টাইল ব্যাংক পাঁচ কোটি ৮৩ লাখ টাকা, ইউসিবি পাঁচ কোটি ৫৬ লাখ টাকা, স্কয়ার টেক্সটাইল চার কোটি ৫৭ লাখ টাকা, এসিআই লিমিটেড চার কোটি ২০ লাখ টাকা ও লাফার্জ-হোলসিম চার কোটি ১৯ লাখ টাকা এ তহবিলে জমা দিয়েছে। এর বাইরে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ২০ কোটি ৪২ লাখ টাকা জমা দিয়েছে বলে জানা গেছে।

১ টি মতামত “পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে জমা আরও ১০০ কোটি টাকা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.