আজ: বুধবার, ০৮ মে ২০২৪ইং, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ জুন ২০১৫, সোমবার |

kidarkar

তালিকাচ্যুত হচ্ছে আইসিবি’র আট ফান্ড

sec icbশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে একমাত্র রাষ্ট্রায়ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পরিচালিত আট ফান্ডকে অবসায়ন বা রুপান্তর করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর এ আট ফান্ডের অবসায়ন বা রুপান্তরের জন্যও চূড়ান্ত সময়সীমা বেধে দিয়েছে বিএসইসি। এতে দীর্ঘদিন পর স্টক এক্সচেঞ্জ থেকে তালিকাচ্যুত হচ্ছে এই আট ফান্ড।

আজ ২৯ জুন সোমবার অনুষ্ঠিত বিএসইসি’র ৫৫০তম কমিশন সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রথম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড: ১৯৮০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি এ ফান্ডটির অবসায়ন বা রুপান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য চলতি বছর ২০১৫ এর ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি। বর্তমানে ফান্ডটির ইউনিটদর ১০৮৭.৬০ টাকা এবং সর্বশেষ নিরীক্ষিত এনএভি ১৫৫০.১০ টাকা।

দ্বিতীয় আইসিবি মিউচ্যুয়াল ফান্ড: ১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি এ ফান্ডটির অবসায়ন বা রুপান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আগামি বছর ২০১৬ এর ৩১ জানুয়ারি পর্যন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি। ফান্ডটির বর্তমান ইউনিট দর ২৭৫ টাকা এবং সর্বশেষ নিরীক্ষিত এনএভি ৩০৭.২১ টাকা।

তৃতীয় আইসিবি মিউচ্যুয়াল ফান্ড: ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি এ ফান্ডটির অবসায়ন বা রুপান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আগামি বছর ২০১৬ এর ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি। বর্তমানে ফান্ডটির ইউনিটদর ২৫০ টাকা এবং সর্বশেষ নিরীক্ষিত এনএভি ৩২৬.৬৫ টাকা।

চতুর্থ আইসিবি মিউচ্যুয়াল ফান্ড: ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি এ ফান্ডটির অবসায়ন বা রুপান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আগামি বছর ২০১৬ এর ৩১ মার্চ পর্যন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি। বর্তমানে ফান্ডটির ইউনিটদর ২২০ টাকা এবং সর্বশেষ নিরীক্ষিত এনএভি ২৯৯.২৯ টাকা।

পঞ্চম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড: ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি এ ফান্ডটির অবসায়ন বা রুপান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আগামি বছর ২০১৬ এর ৩০ এপ্রিল পর্যন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি। বর্তমানে ফান্ডটির ইউনিটদর ১৯৯ টাকা এবং সর্বশেষ নিরীক্ষিত এনএভি ২৫৪.৪৯ টাকা।

ষষ্ঠ আইসিবি মিউচ্যুয়াল ফান্ড: ১৯৮৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি এ ফান্ডটির অবসায়ন বা রুপান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আগামি বছর ২০১৬ এর ৩০ জুন পর্যন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি। বর্তমানে ফান্ডটির ইউনিটদর ৬৩ টাকা এবং সর্বশেষ নিরীক্ষিত এনএভি ৬৭.৯২ টাকা।

সপ্তম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড: ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি এ ফান্ডটির অবসায়ন বা রুপান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আগামি বছর ২০১৬ এর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি। বর্তমানে ফান্ডটির ইউনিটদর ৯০.৫০ টাকা এবং সর্বশেষ নিরীক্ষিত এনএভি ১১৫.৯৩ টাকা।

 

অষ্টম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড: ১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি এ ফান্ডটির অবসায়ন বা রুপান্তর প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আগামি বছর ২০১৬ এর ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে বিএসইসি। বর্তমানে ফান্ডটির ইউনিটদর ৬৭ টাকা এবং সর্বশেষ নিরীক্ষিত এনএভি ৮০.২৯ টাকা।

উল্লেখ্য, মেয়াদি মিউচুয়াল ফান্ড অবসায়ন বা রূপান্তরের কার্যক্রম শুরু করতে প্রায় পাঁচ মাস সময়ের প্রয়োজন হয়।

 

শেয়ারবাজারনিউজ/তু/ও

 

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.