আজ: বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ইং, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ অক্টোবর ২০১৫, রবিবার |

kidarkar

মন্দা বাজারে আইপিডিসি’র দর বেড়েছে ২১ শতাংশ

ipdcশেয়ারবাজার ডেস্ক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত তিন কার্যদিবসে ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন এন্ড ডেভেলপমেন্ট কোম্পানি বিডি লিমিটেডের (আইপিডিসি) দর বেড়েছে ২১ শতাংশ বা ৪ টাকা।  গত ১৩ অক্টোবর আর্থিক খাতের এ কোম্পানির শেয়ারদর ছিল ১৯ টাকা। যা পরের তিন কার্যদিবসে একটানা বেড়ে ১৮ অক্টোবর ২৩ টাকায় উঠে আসে। ডিএসই সূত্রে এ তথ্য পাওয়া যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে কোম্পানির কাছে শেয়ারের এমন উল্লম্ফনের কারণ জানতে চাওয়া হয়। জবাবে সাম্প্রতিক সময়ে শেয়ারদর বাড়ার কোন কারণ কোম্পানির জানা নেই। এমনকি কোম্পানির পক্ষ থেকে কোন মূল্য সংবেদনশীল তথ্যও ঘোষণা করা হয়নি। এমন অবস্থায় কোম্পানিটির শেয়ারদরে এমন উল্লম্ফনের ঘটনার পেছনে কারসাজি রয়েছে কিনা এমন সন্দেহ করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে, কোম্পানিটি গত অর্ধ বার্ষিক অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে আগের বছরের তুলনায় ভাল নীট মুনাফা করেছে আর তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন শীগগিরই আসবে। এসব বিষয় সামনে রেখে এ কোম্পানির শেয়ারদর বৃদ্ধিতে কারসাজি চক্রের হাত রয়েছে বলে অনেকেই আশঙ্কা করছেন।

উল্লেখ্য, গত অর্ধবার্ষিকে আপিডিসির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৬ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ২.৭০ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮.৩৬ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ০.৪২ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৯৯ টাকা এবং ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৮.১৫ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.২৪ টাকা।

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে (১৮ অক্টোবর) দেশের উভয় স্টক এক্সচেঞ্জে গেইনারের শীর্ষে উঠে আসে।

রোববার ডিএসইতে আইপিডিসির শেয়ারদর ৭.৯৮ শতাংশ বেড়ে গেইনারের শীর্ষে অবস্থান করে। সারাদিনে কোম্পানিটির মোট ১০ লাখ ১২ হাজার ৫২৬টি শেয়ার মোট ৬২২ বার হাতবদল হয়।

আজ এ কোম্পানির শেয়ারদর ২১.৮০ টাকা থেকে ২৩.৪০ টাকা পর্যন্ত ওঠানামা করে সর্বশেষ ২৩.১০ টাকায় লেনদেন হয়। কোম্পানিটির শেয়ারদর গত এক মাসে সর্বনিম্ন ছিল ১৯ টাকা এবং সর্বোচ্চ দর ছিল ২৩ টাকা। যা রোববারের ক্লোজ প্রাইজ।

ডিএসই’তে টপটেন গেইনারের শীর্ষ দশে থাকা অন্যান্য কোম্পানির মধ্যে ব্র্যাক ব্যাংকের দর বেড়েছে ৪.২৩ শতাংশ, মিরাকেল ইন্ডাস্ট্রিজের ৩.৭৭ শতাংশ, বাজাংর পেইন্টসের ৩.৪৮ শতাংশ, ব্যাটবিসির ৩.৪৩ শতাংশ, আইসিবি ফার্স্ট এনআরবির ২.২১ শতাংশ, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্সের ২.১৩ শতাংশ, বিএসআরএম স্টীলের ২.০৭ শতাংশ, বিএসআরএম লিমিটেডের ১.৯২ শতাংশ এবং এস্টার্ন লুব্রিকেন্টসের শেয়ারদর বেড়েছে ১.৭০ শতাংশ।

সিএসই: রোববার সিএসইতে আইপিডিসির শেয়ারদর ৯.৮০ শতাংশ বেড়ে গেইনারের শীর্ষে অবস্থান করে। সারাদিনে এ কোম্পানির মোট ২২ হাজার ৭১টি শেয়ার ৩২ বার হাতবদল হয়।

এ দিন কোম্পানিটির শেয়ারদর ২১ টাকা থেকে ২২.৪০ টাকা পর্যন্ত ওঠানামা করে সর্বশেষ ২২.৪০ টাকায় লেনদেন হয়। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর সর্বনিম্ন ছিল ১২.৭০ টাকা এবং সর্বোচ্চ ছিল ২২.৪০ টাকা।

সিএসই’তে টপটেন গেইরের শীর্ষে থাকা অন্যান্য কোম্পানির মধ্যে কেএন্ডকিউ’র শেয়ারদর বেড়েছে ৯.৬৮ শতাংশ, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ৯.৫০ শতাংশ, আজিজ পাইপসের ৭.৮৮ শতাংশ, ন্যাশনাল লাইফের ৭.৩৭ শতাংশ, মিরাকেল ইন্ডাস্ট্রিজের ৫.৭৩ শতাংশ, ব্র্যাক ব্যাংকের ৩.৯৮ শতাংশ, ওয়াটা কেমিক্যালের ৩.৬৩ শতাংশ, ইনফরমেশন সার্ভিসের ২.৭৩ শতাংশ এবং ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারদর বেড়েছে ২.১৭ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.