আজ: বুধবার, ১৫ মে ২০২৪ইং, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ফেব্রুয়ারী ২০১৬, শনিবার |

kidarkar

ইরানে নির্বাচন: এ পর্যন্ত ৩ কোটি ৩০ লাখ ভোট গণনা সম্পন্ন

হুসেইন আলিশেয়ারবাজার ডেস্ক: ইরানের পার্লামেন্ট ও বিশেষজ্ঞ পরিষদ নির্বাচনের ভোট গণনা চলছে। নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব পালনকারী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোসেইনআলী আমিরি আজ (শনিবার) জানিয়েছেন, সকাল ৯টা পর্যন্ত তিন কোটি ৩০ লাখ ভোট গণনা করা হয়েছে। ভোট গণনা শেষ হওয়ার পর এই সংখ্যা আরো বাড়বে বলে তিনি জানিয়েছেন।

নির্বাচনি কর্মকর্তারা দ্রুততম সময়ের মধ্যে নির্বাচনের ফল ঘোষণার চেষ্টা করছেন বলে জানান আমিরি। এর আগে কয়েক দফা সময় বাড়িয়ে ইরানের ১০ম জাতীয় সংসদ নির্বাচন এবং ৫ম বিশেষজ্ঞ পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুক্রবার রাত পৌণে ১২টায় শেষ হয়।

শুক্রবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হওয়ার কথা ছিল সন্ধ্যা ৬টায়। কিন্তু শেষ মুহূর্তেও ভোটারদের উপস্থিতি ব্যাপক থাকার কারণে পাঁচ দফায় সময় বাড়াতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিটি ভোট কেন্দ্রে প্রথমে বিশেষজ্ঞ পরিষদের ব্যালট এবং এরপর পার্লামেন্ট নির্বাচনের ব্যালট পেপার গণনা করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি-ফাজলি বলেছেন, শনিবারই নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

এবারের নির্বাচনে সারা দেশে মোট ৫২,০০০ ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হয় এবং ভোটার সংখ্যা ছিল পাঁচ কোটি ৪৯ লাখ ১৫ হাজার ২৪ জন। জাতীয় সংসদের ২৯০টি আসনের জন্য সংশোধিত তালিকা অনুসারে প্রার্থী হয়েছেন ৪,৮৪৪ জন। এরমধ্যে নারী প্রার্থী রয়েছেন ৫০০ জন। ২৯০টি আসনের মধ্যে ২০টি আসন রয়েছে অমুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য। ইরানের সংসদে শতকরা আট ভাগ রয়েছে নারী আসন। সারা দেশে প্রতিটি আসনের বিপরীতে গড়ে ২১ জন করে প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। রাজধানী তেহরানে ৩০টি আসনের জন্য ১,০০০ এর বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

নির্বাচিত প্রতিনিধিরা আগামী ৩ মে থেকে সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন এবং চার বছরের জন্য দায়িত্ব পালন শুরু করবেন। এছাড়া, বিশেষজ্ঞ পরিষদের জন্য ৮৮ জন সদস্য নির্বাচিত হবেন। বিশেষজ্ঞ পরিষদের সদস্যরা আট বছরের জন্য দায়িত্ব পালন করবেন। সূত্র: রেডিও তেহরান।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.