আজ: বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ইং, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ জুন ২০১৬, মঙ্গলবার |

kidarkar

সংস্কারে জোয়ার, ব্রিটেনকে ঘিরে আশায় চাঙ্গা শেয়ারবাজার

chain stock exশেয়ারবাজার ডেস্ক: এক দিকে ভারতে বিদেশি বিনিয়োগের পথ প্রশস্ত করার সরকারি পদক্ষেপ, অন্য দিকে ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নের মধ্যেই থাকার পক্ষে গণভোটে রায় দেবে বলে আশা— এই দুইয়ের পালে ভর করে সোমবার চাঙ্গা হয়ে উঠল শেয়ার বাজার।  সেই কারণেই রাজন আরবিআই গভর্নর পদে ভবিষ্যতে না-থাকার প্রভাব এ দিন পড়েনি বলে বাজার সূত্রের খবর।

সোমবার সপ্তাহের প্রথম লেনদেনের দিনেই সেনসেক্স এক লাফে বেড়ে গেল ২৪১.০১ পয়েন্ট। পাশাপাশি নিফ্‌টির পারাও উপরে উঠল ৬৮.৩০ পয়েন্ট। বাজার বন্ধের সময়ে সেনসেক্স ২৬,৮৬৬.৯২ অঙ্কে এবং নিফ্‌টি ৮,২৩৮.৫০ অঙ্কে থিতু হয়।

তবে শেয়ার বাজার বাড়লেও এ দিন কিন্তু টাকার দাম পড়েছে। ডলারের সাপেক্ষে টাকার দাম এই দিন ২৩ পয়সা পড়ে যাওয়ার ফলে বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৭.৩১ টাকা।

এ দিন কেন্দ্রীয় সরকার বেশ কিছু ক্ষেত্রে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই)-এর পথ প্রশস্ত করেছে। যেমন, বিমান পরিষেবার ক্ষেত্রে সরাসরি বিদেশি বিনিয়োগ ১০০ শতাংশ পর্যন্ত করার রাস্তা করে দিয়েছে তারা। পাশাপাশি বিদেশি বিনিয়োগ বাড়ানোর ব্যবস্থা করা হয়েছে প্রতিরক্ষা, ওষুধ এবং একক ব্র্যান্ডের খুচরো ব্যবসাতেও।

এর ফলে স্বাভাবিক ভাবেই এ দিন বিমান পরিষেবা সংস্থা, ওষুধ এবং প্রতিরক্ষার সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাগুলির শেয়ার দর উল্লেখযোগ্য ভাবে বেড়ে গিয়েছে। শেয়ার দর বেড়েছে স্পাইসজেট, ইন্টারগ্লোব, জেট এয়ারওয়েজের মতো বিমান পরিষেবা সংস্থার। প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির সংস্থা বেল, ভারত ফোর্জ ইত্যাদি সংস্থার শেয়ার ছিল অনেকটাই উপরে।

এ দিকে ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে রাখার পক্ষেই সে দেশের গণভোটের রায় যাবে বলে একটি ধারণা তৈরি হয়েছে। এর জেরে ইউরোপের শেয়ার  বাজারও বেশ কিছুটা চাঙ্গা হয়েছে উঠেছে। বেড়েছে সেখানকার বেশ কিছু শেয়ার সূচক।

ইউরোপের পাশাপাশি  ভারতে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিও বিনিয়োগের পরিমাণ বাড়িয়েছে বলে শেয়ার বাজার সূত্রের খবর।

ব্রিটেনকে ঘিরে আশার জেরে এশিয়ার বাজারও এই দিন চাঙ্গা ছিল। যার ফলে জাপানের শেয়ার সূচক নিক্কেই এ দিন বেড়ে যায় ২.৩৪ শতাংশ। বেড়েছে হ্যাং সেং, সাংহাই কম্পোজিট শেয়ার সূচকও।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.