আজ: বুধবার, ০৮ মে ২০২৪ইং, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ মে ২০১৭, বুধবার |

kidarkar

বিশ্বের সেরা ১০ স্মার্টফোন!

phoneশেয়ারবাজার ডেস্ক: স্মার্টফোনের বাজারে যে পরিমান প্রতিযোগিতা চলছে তাতে কে প্রথম আর কে শেষ তা নির্নয় করা বেশ কষ্টসাধ্য। তবে বিজনেস ইনসাইডারের একটি প্রতিবেদনে বিশ্বের প্রথম সারির সেরা ১০টি স্মার্টফোন প্রতিষ্ঠানের তথ্য প্রকাশিত হয়েছে।

১। গুগল পিক্সেলঃ গ্যালাক্সি এসএইট এবং আইফোন এইট এসব ফোনকে পিছনে ফেলে বিজনেস ইনসাইডারের শ্রেষ্ঠ স্মার্টফোনের তালিকায় শীর্ষ স্থান দখল করে নিয়েছে গুগলের সর্বাধুনিক স্মার্টফোন গুগল পিক্সেল। কারণ গুগলের পিক্সেল লঞ্চার অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ আপডেট হয় সময়মতো। উচ্চক্ষমতা সম্পন্ন স্ন্যাপড্রাগন ৮২১ প্রসেসর ও ৪ জিবি র‌্যাম রয়েছে এই স্মার্টফোনে। গুগল পিক্সেলে আছে ১২.৩ মেগাপিক্সেল ক্যামেরা। দাম ৬’শ ৪৯ মার্কিন ডলার।

২। গুগল পিক্সেল এক্সএলঃ গুগলের নেক্সাস ফোনের ডিভাইসগুলোর চেয়ে গুগল পিক্সেল এক্সএল স্মার্টফোনের হার্ডওয়্যারে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। চমৎকার দেখতে স্মার্টফোনটির পেছনে আছে স্টাইলিশ গ্লাস প্যানেল। এক্সএল স্মার্টফোনের স্ক্রিন ৫.৫ ইঞ্চি। দাম ৭’শ ৬৯ ডলার।

৩। আইফোন সেভেনপ্লাসঃ আইফোনসেভেন প্লাস ডুয়াল লেন্সের ক্যামেরা নিয়ে হাজির হয়ে আইফোন সেভেনকে পেছনে ফেলেছে। পেশাদার ফটোগ্রাফারের মতো ‘বোকেহ’ ইফেক্টে ছবি তোলা যায় এই ফোনে। দামে গুগল পিক্সেলের সঙ্গে কোনো পার্থক্য নেই। আইফোন সেভেনপ্লাসের দাম ৭’শ ৬৯ ডলার।

৪। আইফোন সেভেনঃ অনেকটাই আইফোন ৬এস-এর মতো দেখতে। এক্ষেত্রে সম্পূর্ণ ভিন্ন বিষয়টি হচ্ছে এর রঙ। নতুন জেট ব্ল্যাক এবং ব্ল্যাকসহ সিলভার, গোল্ড, রোজ গোল্ড মোট পাঁচটি রঙে পাওয়া যায় আইফোন ৭। আগের থেকে উন্নত ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে আইফোন ৭-এ। দাম ৬’শ ৫০ ডলার।

৫। গ্যালাক্সি এসএইটপ্লাসঃ গ্যালাক্সি এসএইটের মতো দেখতে তবে আকারে কিছুটা বড়। ৬.২ ইঞ্চি ডিসপ্লে আছে এসএইটপ্লাসে।৮ মেগা পিক্সেল ক্যামেরা এবং ডুয়েল পিক্সেল সেন্সর-সহ ১২ মেগা পিক্সেল রিয়ার ক্যামেরা আছে এই স্মার্টফোনে। এই স্মার্টফোনের অন্যতম ফিচার আইরিস স্ক্যান। দাম ৮’শ ৪০ ডলার।

৬। আইফোন সিক্সএস প্লাসঃ আইফোন ৭ প্লাস বাজারে চলে আসায় আইফোন সিক্স প্লাস পাওয়া যাচ্ছে ১০০ ডলার কমে। এটা দারুণ খবর। উচ্চক্ষমতার এ৯ চিপে চলে এই স্মার্টফোন। থ্রিডি টাচ সুবিধা। দাম ৬’শ ৫০ ডলার।

৭। আইফোন সিক্স এসঃ নতুন আইফোন ৭ এর চেয়ে ১০০ ডলার কম খরচ করেও আপনি অ্যাপলের উৎকৃষ্ট প্রযুক্তির অভিজ্ঞতা পেতে পারেন। এ ছাড়া সুন্দর হার্ডওয়্যারের পাশাপাশি থার্ড পার্টি ডেভেলপারদের থেকে সেরা অ্যাপসগুলো প্রথমে পেতে পারেন। এবং অ্যাপলের সর্বশেষ এবং সেরা ফিচারের সফটওয়্যার আপডেট পাবেন এতে। দাম ৫৩৯ ডলার।

৮। ওয়ান প্লাস ৩ঃ সেরা অ্যান্ড্রয়েড ফোনগুলোর একটি। এর একটি নতুন ধাতব পিঠ দেখতে এবং অনুভূতিতে চমৎকার। এবং অ্যান্ড্রয়েডের কাছাকাছি খাঁটি সংস্করণ। দাম ৪০০ ডলার।

৯। আইফোন এসইঃ ৪ ইঞ্চি স্ক্রিনসহ আইফোন এসই এই মুহূর্তে কেনার জন্য সেরা ছোট আকারের স্মার্টফোন। এতে রয়েছে সেরা সব অ্যাপস, ইকোসিস্টেম, সাপোর্ট এবং আইফোন সিক্স এস এর সমান পারফর্মেন্স। দাম ৩৯৯ ডলার।

১০। ব্ল্যাকবেরি প্রিভঃ ব্ল্যাকেবেরির নিজস্ব অপারেটিং সিস্টেমের পরিবর্তে বরং এই হ্যান্ডসেটটিতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। এটি দেখতেও অনেকটা স্ট্যান্ডার্ড অ্যান্ড্রয়েড ফোনের মতো। তবে প্রিভে প্রকৃত পক্ষে একটি স্লাইড-আউট কী বোর্ড আছে। যারা তাদের ফোনে একটি ফিজিক্যাল কী বোর্ড থাকার পাশাপাশি গুগল অ্যাপস এবং সার্ভিসগুলোতেও প্রবেশাধিকার চান তাদের জন্যই এই সেট। দাম ২৯৪ ডলার।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.