উদ্যোক্তা পরিচালকের শেয়ার বিক্রি বেড়েছে

dseশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজার বর্তমানে স্থিতিশীলতার দিকে রয়েছে। আর এ  স্থিতিশীলতাকে কেন্দ্র করে শেয়ার বিক্রির সুযোগ নিচ্ছেন তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা পরিচালকরা।

শুধু কোম্পানির বোনাস শেয়ার নয়, নিজেদের পোর্টফলিওতে থাকা শেয়ারও বিক্রয় করে টাকা উত্তোলনের প্রক্রিয়ায় রয়েছেন পরিচালকরা। অন্যদিকে ব্লক মার্কেটের মাধ্যমে শেয়ার বিক্রি করে বাজার থেকে বিপুল পরিমাণ টাকা বের হয়ে যাচ্ছে।

জানা যায়, চলতি মাসের ১৬ ডিসেম্বর পর্যন্ত তালিকাভুক্ত ১১ কোম্পানির উদ্যোক্তা পরিচালক তাদের হাতে থাকা বোনাস ও নিজেদের হাতে থাকা শেয়ার বিক্রয় করার জন্য ঘোষণা দিয়েছেন। কোম্পানিগুলো হলো- পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, নর্দার্ণ জুট ম্যানুফাকচারিং, প্রভাতি ইন্স্যুরেন্স, এনসিসি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, স্যোসাল ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, সিঙ্গার বাংলাদেশ ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড।

এর মধ্যে বিমা খাতের কোম্পানি পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ৪ উদ্যোক্তা পরিচালক তাদের হাত থাকা ১৯ লাখ ৫৯ হাজার ৩৩৯টি শেয়ার মধ্যে মোট ৩ লাখ ৭০ হাজার শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। তারা হলেন- মো. আবুল বাশার, ইউসুফ ওয়াজেদ আলী চৌধুরী, এ.টি.এম রফিকুর ও আবু তাহের। তারা আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

জানা যায়, কোম্পানিটির উদ্যোক্তা পরিচালক মো. আবুল বাশার তার হাতে থাকা ৪ লাখ ৫৩ হাজার ৬০০টি শেয়ারের মধ্যে ১ লাখ শেয়ার বিক্রয় করবেন। ইউসুফ ওয়াজেদ আলী চৌধুরী তার হাতে থাকা ৪ লাখ ২০ হাজার শেয়ারের মধ্যে ৮০ হাজার শেয়ার বিক্রয় করবেন। এ.টি.এম রফিকুর ৮ লাখ ৮৫ হাজার ৭৩৯ শেয়ার মধ্যে ১ লাখ ৭০ হাজার ২০০টি শেয়ার বিক্রয় করবেন। আর আবু তাহের তার হাতে থাকা ২ লাখ শেয়ারের মধ্যে ১ লাখ শেয়ার বিক্রয় করবেন। তারা সাধারণ বাজারে আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

এছাড়া ব্যাংক খাতের কোম্পানি  মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের উদ্যোক্তা পরিচালক এ এফ এম মাহফুজ-উল-হাসান তার হাতে থাকা ৮৬ হাজার ৭৪১ শেয়ারের মধ্যে ৫০ হাজার শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। তিনি সাধারণ বাজারে আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

আর নর্দার্ণ জুট ম্যানুফ্যাকচারিংয়ের উদ্যোক্তা পরিচালক এ. আহমেদ ইউসুফ তার হাতে থাকা ৬ হাজার ৫২৭ শেয়ারের মধ্যে ৬ হাজার ৩৮৭টি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। তিনি সাধারণ বাজারে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

এদিকে প্রভাতি ইন্স্যুরেন্সের দুই উদ্যোক্তা পরিচালক ২ লাখ ৭০ হাজার শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। তারা হলেন- প্রদীপ কুমার দাস ও রুহুল আমিন। এর মধ্যে কোম্পানির পাবলিক পরিচালক প্রদীপ কুমার দাস তার হাতে থাকা ২২ লাখ ২৮ হাজার ৪৪১টি শেয়ারের মধ্যে ২ লাখ ৫০ হাজার শেয়ার বিক্রি করবেন। আর কোম্পানির উদ্যোক্তা রুহুল আমিন তার হাতে থাকা ৭০ হাজার ৮১৭টি শেয়ারের মধ্যে ২০ হাজার শেয়ার বিক্রি করবেন। তারা আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

ইউনিক্যাপ ক্যাপিটালের উদ্যোক্তা আব্দুস সালাম তার হাতে থাকা ৩৮ লাখ ০৪ হাজার ৮৪টি শেয়ারের মধ্যে ৮৮ লাখ ০৪ হাজার ৮৪টি বিক্রয় করবেন। তিনি আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

এনসিসি ব্যাংকের  উদ্যোক্তা মিনহাজ কামাল খান তার হাতে থাকা ৪ লাখ ৪৭ হাজার ৩০৪টি শেয়ারের মধ্যে ৫০ হাজার শেয়ার বিক্রয় করবেন। তিনি সাধরণ বাজারে আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের উদ্যোক্তা নূর নাহার জামান তার হাতে থাকা ২ কোটি ৭২ লাখ ৭৬ হাজার ৬৯৬টি শেয়ারের মধ্য থেকে ২ কোটি ১০ লাখ ৮৩ হাজার শেয়ার বিক্রি করবেন। তিনি ব্লক মার্কেটে আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি সম্পন্ন করবেন।

সোস্যাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তা হাসিনা ইকবাল তার হাতে থাকা ২৭ লাখ ৮৩ হাজার ৪৮০টি শেয়ারের মধ্য থেকে ১০ লাখ শেয়ার বিক্রি করবেন। তিনি ব্লক মার্কেটে আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি সম্পন্ন করবেন।

স্ট্যান্ডার্ড ব্যাংকের উদ্যোক্তা আব্দুল আহাদ তার হাতে থাকা ১ কোটি ৫০ লাখ ৯৩ হাজার ৪৩টি শেয়ারের মধ্য থেকে ১ কোটি ৫০ লাখ শেয়ার বিক্রি করবেন। তিনি সাধারণ মার্কেটে আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি সম্পন্ন করবেন।

এছাড়া প্রকৌশল খাতের সিঙ্গার বিডির কর্পোরেট উদ্যোক্তা রিটেইল হোল্ডিংস বোল্ড বি.ভি-এর হাতে থাকা ২ কোটি ৯৩ লাখ ৭৩ হাজার ৯৪১টি শেয়ারের মধ্য থেকে ১০ লাখ শেয়ার বিক্রি করবেন। কোম্পানিট সাধারণ/ব্লক মার্কেটে আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজার দরে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি সম্পন্ন করবেন।

আর্থিক খাতের আইডিএলসি ফাইন্যান্সের কর্পোরেট উদ্যোক্তা দি সিটি ব্যাংকের কাছে থাকা ৩ কোটি ৭৭ লাখ ৫ হাজার ৩৩০টি শেয়ারের মধ্যে থেকে ৩৭ লাখ ৭০ হাজার ৫০৮টি শেয়ার বিক্রি করবে। প্রতিষ্ঠানটি বর্তমান বাজার দরে আগামী ৩১ অক্টোবরের মধ্যে শেয়ার বিক্রয় সম্পন্ন করবে বলে জানিয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

One Comment;

  1. jahir said:

    Every times is happened same. owner & director are taking money. BSEC is doing nothing. Should be take action if they are not follow to take 30% & individual 2% by owner / C9ompany.

*

*

Top