আজ: বুধবার, ০১ মে ২০২৪ইং, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ জুলাই ২০১৬, রবিবার |

kidarkar

তুরস্কে নিহত ২৬৫, আটক ৬ হাজার

turkey-avuthan20160717171826শেয়ারবাজার ডেস্ক: তুরস্কে শুক্রবার রাতে সামরিক অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হয়েছে। অভ্যুত্থানে বেসামরিক নাগরিকসহ এখন পর্যন্ত ২৬৫ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও সেনা সদস্যসহ আটক করা হয়েছে অন্তত ছয় হাজার জনকে। দেশটির বিচারমন্ত্রী বেকির বোজদ্যাগ এ তথ্য জানিয়েছেন বলে রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

বিচারমন্ত্রী বেকির বোজদ্যাগ রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন, শুদ্ধি অভিযান চলছে। আটকের সংখ্যা আরো বাড়তে পারে বলে তিনি জানান। অভিযানে আটকদের মধ্যে উচ্চপদস্থ সেনা কর্মকর্তা ও বিচারক রয়েছেন। রোববার দেশটির পশ্চিমাঞ্চলীয় দেনিজলি প্রদেশ থেকে ৫০ জনেরও বেশি সেনা সদস্যকে আটক করা হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, অভিযুক্তদের বিচারের জন্য পার্লামেন্টে মৃত্যুদণ্ডের বিধান পাস করতে একটি প্রস্তাব উপস্থাপন করা হতে পারে। সামরিক অভ্যুত্থান ষড়যন্ত্রের সঙ্গে দেশটির নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে অভিযুক্ত করেছেন এরদোয়ান।

গুলেনকে তুরস্কের কাছে হস্তান্তর করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি। তবে গুলেন তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। তিনি কোনো ধরনের সামরিক অভ্যুত্থানের সঙ্গে তার সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তুরস্কের এই সংকটময় মুহূর্তে অস্থিতিশীলতা তৈরি করতে পারে এমন যেকোনো ধরনের কার্যকলাপ থেকে দূরে থাকতে এবং আইনের শাসন মেনে চলতে দেশের সব দলের প্রতি আহ্বান জানিয়েছেন।

মার্কিন সরকারের এক মুখপাত্র জানান, তুর্কি সরকার আকাশসীমা বন্ধ করে দেয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে মার্কিন ঘাঁটি থেকে বিমান হামলা স্থগিত রাখা হয়েছে ।

তুরস্কের নির্বাচিত সরকারকে সমর্থনের আহ্বান জানিয়ে জাতিসংঘে আনা একটি খসড়া প্রস্তাব মিসরের বিরোধিতার কারণে আটকে গেছে।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.