আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ মে ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

নিয়ন্ত্রকদের আশ্বাসে উত্থান অব্যাহত

price_upশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থানে শেষ হয় লেনদেন। এদিন শুরুতে উত্থানের মাত্রা বেশী থাকলেও কিছুক্ষণ পর স্বাভাবিক মাত্রায় বাড়তে থাকে সূচক। এর ফলে টানা তৃতীয় দিনের মতো উত্থান ধরে রাখলো উভয় স্টক এক্সচেঞ্জ। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে।

গত  কয়েক মাস যাবৎ দর পতন থেকে বেরিয়ে আসার জন্য সম্প্রতি সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছে সরকার। পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের প্রতি এক্সপোজার লিমিট বিষয়ে সহনশীল মনোভাব দেখানোর জন্য অাহ্বান জানায় সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ। এছাড়াও সেল প্রেসার কমিয়ে শেয়ার কেনার দিকে লক্ষ্য রাখতে বলা হয় পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে। আর এ কারণেই আজ সূচকে উত্থান বিরাজ করছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪১২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০১০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ৯০টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর। যা টাকার লেনদেন হয়েছে ৪১৯ কোটি ৩১ লাখ ৮৫ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪০৮৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৬৪ কোটি ৮৪ লাখ ৬০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৪ কোটি ৪৭ লাখ ২৫ হাজার টাকা বা ১৪.৯৩ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭৭২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ৭৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৬২ লাখ ৫ হাজার টাকা।

আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭৬৬০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৪২ কোটি ১২ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৫ কোটি ৪৯ লাখ ২০ হাজার টাকা ১৩.০৪ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.