আজ: শনিবার, ২২ জুন ২০২৪ইং, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মে ২০১৫, শনিবার |

kidarkar

জাতিকে শিক্ষিত করতে হলে দক্ষ ও ভালো শিক্ষকের প্রয়োজন: কুয়েট ভিসি

KUETশেয়ারবাজার ডেস্ক: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, শিক্ষার্থীদের শাণিত করে গড়ে তোলার দায়িত্ব শিক্ষকদের। জাতির উন্নতির পেছনে শিক্ষিত হওয়ার হার গুরুত্বপূর্ণ। জাতীয় উন্নয়নের জন্য শিক্ষার কোন বিকল্প নেই। একইসঙ্গে তিনি শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদেরকে উপযুক্ত করে গড়ে তোলার কথাও বলেন।

শনিবার কুয়েটে শিক্ষকদের অংশগ্রহণে দিনব্যাপী শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি একথা বলেন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভাকক্ষে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

আয়োজনে ভিসি বলেন, একটি জাতিকে শিক্ষিত করতে হলে দক্ষ ও ভালো শিক্ষকের প্রয়োজন। ভালো শিক্ষক শিক্ষার্থীদের সঠিক জ্ঞান প্রদান এবং তাদের বুদ্ধিবৃত্তির উম্মেষ ঘটাতে পারেন।

দিনব্যাপী এই কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নৈতিক পেশাদারিত্ব, তাদের দায়িত্ব ও কর্তব্য, বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের একাডেমিক অর্ডিন্যান্স, পাঠদান পদ্ধতি, প্রশ্নপত্র প্রণয়ন, পরীক্ষণ, নিরীক্ষা, বিশ্ববিদ্যালয় আইন, বিধান, প্রবিধান ও সংবিধি এবং বিশ্ববিদ্যালয়ের ছুটির বিধান, সিআরটিএস-এর বিধিমালা এবং গবেষণা প্রকল্প ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচিতে আলোচক হিসেবে অংশ নেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কোয়ালিটি অ্যাসুরেন্স ইউনিটের (হেকেপ) কোয়ালিটি অ্যাসুরেন্স বিশেষজ্ঞ ড. সঞ্জয় কুমার অধিকারী, কুয়েটের পুরকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার,

তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল অনুষদের ডিন প্রফেসর ড. নুরুন্নবী মোল্লা, যন্ত্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. সৈয়দ আলী মোল্লা, পরিচালক, আইআইসিটি প্রফেসর ড. বাসুদেব চন্দ্র ঘোষ ও পরিচালক, আইডিএম প্রফেসর ড. মো. আবুল বাশার।

কর্মসূচিতে কুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষকগণ অংশ নেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কুয়েটের রেজিস্ট্রার মো. আব্দুর রউফ এবং ডেপুটি রেজিস্ট্রার জি এম শহীদুল আলম।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৫ মার্চ কুয়েটে প্রথম বার শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছিল।

শেয়ারবাজারনিউজ/রু/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.