আজ: বুধবার, ০৫ অক্টোবর ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জুলাই ২০১৮, শনিবার |


kidarkar

শেয়ার ক্রয়ের ঝোঁক বাড়ছে: গড় লেনদেন ৭৬৪ কোটি টাকা


শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন ঘটেছে পাশাপাশি প্রায় সব ধরনের সূচক কমেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৪ কার্যদিবসের মধ্যে ২দিনই কমেছে সূচক। বাকি দুই কার্যদিবস বাড়লেও এর মাত্রা ছিলো সামান্য। এরই ধারাবাহিকতায় দেশের উভয় শেয়ারবাজারে প্রায় সব ধরনের সূচক কমেছে। এদিকে সূচক কিছুটা কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৫৬ কোটি ৭০ লাখ ২০ হাজার ৭১ টাকা। তবে গত সপ্তাহে গড় লেনদেনের পরিমান বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ১৭ লাখ ৫৫ হাজার ১৭ টাকা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.৮০ শতাংশ বা ৪৩.১৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ১.৭১ শতাংশ বা ৩৩.৪৯ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ০.২০ শতাংশ বা ২.৪৮ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৩টি কোম্পানির। আর দর কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৩ হাজার ৫৬ কোটি ৭০ লাখ ২০ হাজার ৭১ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৫৪১ কোটি ৯৯ লাখ ৮ হাজার ৭১৬ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ৪৮৫ কোটি ২৮ লাখ ৮৮ হাজার ৬৪৫ টাকা ১৩.৭০ শতাংশ।

গত সপ্তাহে দৈনিক গড় হিসাবে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ১৭ লাখ ৫৫ হাজার ১৭ টাকা। যা এর আগের সপ্তাহে দৈনিক গড় হিসাবে লেনদেন হয়েছিলো ৭০৮ কোটি ৩৯ লাখ ৮১ হাজার ৭৪৩ টাকা। সে হিসেবে আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে দৈনিক গড় লেনদেনের পরিমান বেড়েছে ৫৫ কোটি ৭৭ লাখ ৭৩ হাজার ২৭৪ টাকা।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮২.২১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬.১৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১০.৭৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ০.৯৩ শতাংশ।

সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৫.৩৮ পয়েন্ট বা ০.২৫ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৮৩ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টি কোম্পানির। আর দর কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ২৭৬ কোটি ৯৮ লাখ ৪০ হাজার ৮৮১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.