আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মে ২০১৫, সোমবার |

kidarkar

সঞ্চয়পত্রের খবরে শেয়ারবাজারে সুবাতাস

price_upশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থানে শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে শেষ পর্যন্ত সূচকে উর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করে। এর ফলে টানা পঞ্চমদিনের মতো উত্থানে রয়েছে সূচক। সোমবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে লেনদেন।

সম্প্রতি বাজার ভালো করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো থেকে নানা ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। এর পাশাপাশি আগামী ৫ বছরের জন্য সঞ্চয়পত্রের সুদের হার ২.০৭ শতাংশ কমানো হয়েছে। এক্ষেত্রে এ সুদের হার ১৩.২৬ শতাংশ থেকে কমিয়ে ১১.১৯ শতাংশে নামিয়ে আনা হয়েছে। গতকাল রোববার থেকেই এই সুদের হার কার্যকর করা হয়েছে। সঞ্চয়পত্রে সুদের হার কমানোর ফলে  শেয়ারবাজারে বিনিয়োগের বাড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৩৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৪৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ৮৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকার লেনদেন হয়েছে ৫৯৬ কোটি ৭১ লাখ ১২ হাজার টাকা।

এর আগে বোরবার ডিএসইর ব্রড ইনডেক্স ১৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪২৭৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫২০ কোটি ৮১ লাখ ৪২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৫ কোটি ৮৯ লাখ ৭০ হাজার টাকা বা ১৪.৫৭ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮১৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৬টির, কমেছে ৬২টির ও অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৫০ কোটি ৮১ লাখ ৫৪ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৮০১৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৩ কোটি ১৮ লাখ ৮১ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৭ কোটি ৬২ লাখ ৭৩ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.