আজ: রবিবার, ১৬ জুন ২০২৪ইং, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মে ২০১৫, সোমবার |

kidarkar

মোবাইলে জাতীয় সঙ্গীত ব্যবহার নিষিদ্ধ

high courtশেয়ারবাজার রিপোর্ট: মোবাইল ফোনে রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে জাতীয় সংগীতের বাণিজ্যিক ব্যবহারকে অবৈধ ঘোষণা করে হাই কোর্টের দেওয়া রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

দেশের দুই মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংকের করা আপিলের আবেদন  পরিপ্রেক্ষিতে সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে মোবাইল অপারেটর গ্র্রামীণফোন, বাংলালিংক ও রবিকে ৫০ লাখ টাকা করে হাইকোর্টের করা জরিমানা কমিয়ে ৩০ লাখ টাকা করা হয়েছে।

আদালতে মোবাইল অপারেটরদের পক্ষে শুনানী করেন এ্যাডভোকেট মো. আসাদুজ্জামান। রিটের পক্ষে ছিলেন এ্যাডভোকেট মাসুদ আহমেদ সায়ীদ।

এর আগে ২০১০ সালের ৫ আগস্ট হাইকোর্টের একটি বেঞ্চ মোবাইলে রিংটোন হিসেবে জাতীয় সঙ্গীত ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করে রায় দেন। পরে এক ‍রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এ রায় দেন। এর ফলে মোবাইল ফোনের রিংটোন হিসেবে জাতীয় সংগীত ব্যবহার নিষিদ্ধই থাকল।

উল্লেখ্য, ২০০৬ সালে জাতীয় সঙ্গীতকে রিংটোন, ওয়েলকাম টিউন ব্যবহারের বিরুদ্ধে কালিপদ মৃধা হাই কোর্টে এই রিট আবেদন করেন।

তার যুক্তি ছিল, সংবিধানের ৪ অনুচ্ছেদে জাতীয় সংগীত, জাতীয় পতাকা ও জাতীয় প্রতীক সংরক্ষণের কথা বলা আছে। এ ছাড়া ১৯৭৮ সালের জাতীয় সংগীত বিধানে ২০টি ক্ষেত্রে জাতীয় সংগীত পরিবেশনের কথা বলা হয়েছে। কিন্তু মোবাইল ফোনের রিংটোন হিসেবে জাতীয় সংগীত ব্যবহার সংবিধান ও আইনের পরিপন্থী।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.