আজ: বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ইং, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ মে ২০১৫, মঙ্গলবার |

kidarkar

রাজধানীতে ২২ ডাকাত আটক

5ue4jwl2-e1414056998288শেয়ারবাজার রিপোর্ট: রাজধানীতে পৃথক ঘটনায় ২২ ডাকাতকে আটক করেছে আইন শৃঙ্খলা বাহিনী। সোমবার গভীর রাতে ডাকাতির প্রস্তুতিকাল মতিঝিল ও মোহাম্মদপুর থেকে ১৩ জন এবং একটি মোটরসাইকেল ছিনতাইয়ের সূত্র ধরে গত ২৫ দিনে আরো ৯ ডাকাত সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের কাছ থেকে পিস্তল, ককটেল, পামওয়েল তেল, ট্রাকভর্তি চাল, মাইক্রোবাস ও প্রাইভেটকার উদ্ধার করা হয়েছে।

রাজধানীর মোহাম্মদপুর ও মতিঝিল এলাকায় অভিযান চালিয়ে দু’টি ডাকাত দলের ১৩ সদস্যকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার রাতে ডাকাতির প্রস্তুতিকালে তাদের গ্রেপ্তার করা হয়।

গোয়েন্দা পুলিশ জানিয়েছে, গ্রেপ্তার হওয়া ডাকাত দলের সদস্যরা দীর্ঘদিন ধরেই রাজধানী ও এর আশেপাশে ছিনতাই ও ডাকাতি করে আসছে।

ডাকাতদের গ্রেপ্তারের পর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার শেখ নাজমুল আলম সরকার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

মঙ্গলবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম কার্যালয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয় সোমবার রাতে তাদের গ্রেপ্তার করা হয়।

মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার ডাকাতরা হলেন- মো. আবু সাঈদ, মো. মিঠু শিকদার, মো. আমিন, মো. মিজান মোল্লা ওরফে আজাদ, মো. জাহিদুল ইসলাম ওরফে পিন্টু, মো. বশির শিকদার, মো. স্বপন ফকির এবং মো. আরাফাত আহম্মেদ ওরফে অপু।

শেখ নাজমুল আলম জানান, এই ডাকাত দলের দলনেতা আবু সাঈদ। এই গ্রুপের সদস্যরা আমিনবাজারে ডাকাত সন্দেহে ৬ ছাত্রকে পিটিয়ে হত্যা করার ঘটনায় দায়ের করা মামলার আসামি। এছাড়া গাজীপুরে ৭২ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় দায়ের করা মামলারও আসামি তারা।

তিনি বলেন, এই বিষয়গুলো তারা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। আগামী মাসের প্রথম সপ্তাহে আকিজ গ্রুপের বেতনের টাকা ব্যাংক থেকে উত্তোলনের পর ডাকাতির পরিকল্পনা ছিল তাদের। এজন্য তারা সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছিল।

অপর এক অভিযানে মতিঝিল থেকে আরো পাঁচ ডাকাতকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। এরা হলেন, মো. আ. কাদির, মো. রাজু হোসেন ওরফে বাপ্পি, মো. হুমায়ুন কবির, মো. রাজু আহম্মেদ ও মো. দাউদ হোসেন।

শেখ নাজমুল আলম জানান, এই গ্রুপটির বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় ছিনতাই এবং ডাকাতির মামলা রয়েছে।

গ্রেপ্তার হওয়া ডাকাতদের বিরুদ্ধে অস্ত্র, ডাকাতি এবং বিস্ফোরক আইনে মামলা করা হবে জানিয়ে তিনি বলেন, ডাকাতদের কাছ থেকে ৩ টি বিদেশি পিস্তল, পাঁচ রাউন্ড গুলি, ১২টি ককটেল, এক কেজি গানপাউডার, একটি চাপাতি, একটি ছোরা এবং ডাকাতির কাজে ব্যবহৃত দু’টি মাইক্রোবাস ও একটি প্রাইভেটকার উদ্ধার করা হয়েছে। এ কারণে তাদের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হবে।

এছাড়া আন্তঃজেলা ডাকাত দলের ৯ সদস্যকে আটক করেছে লালবাগ ‍থানা পুলিশ। গত ১ মে থেকে ২৫ মে পর্যন্ত নারায়ণগঞ্জ, গাজীপুর, সাভার, আশুলিয়া ও ধামরাই এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

আটক ব্যক্তিরা হলেন- সুমন (১৯), আসাদ (২২), এনায়েত ওরফে চাচা (২৩), সায়মন মোল্লা (২১) মোস্তফা (২৫), বাদশাহ ওরফে সুলতান (২৭), গণি মিয়া (৬০), জাহিদ হাসান (২৪) ও মো. হানিফ (৩৫)।

মঙ্গলবার দুপুরে বকশিবাজারের আলিয়া মাদরাসা মাঠে এক সংবাদ সম্মেলনে লালবাগ জোনের উপ-কমিশনার মফিজ আহমেদ জানান, একটি মোটরসাইকেল ছিনতাইয়ের সূত্র ধরে তিন ডাকাতদলের ৯ সদস্যক আটক করা হয়েছে। তাদের কাছ থেকে ৯ হাজার কেজি চাল, ১২হাজার লিটার পামওয়েল তেল, চাপাতি, দু’টি ট্রাক, ডিপ ফ্রিজ ও মোবাইল ফোন সেট উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, এরা সবাই পেশাদার ডাকাত। তাদের নিজস্ব পিকআপ ভ্যান রয়েছে। উদ্ধার হওয়া মালামাল ধামরাইয়ের একটি এলাকায় পাওয়া গেছে। জিজ্ঞাসাবাদে তারা আরো ২০/ ২৫ জনের নাম জানিয়েছে। তাদের ধরার চেষ্টা চলছে বলে জানা তিনি।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.