আজ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ইং, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার |



kidarkar

পুঁজিবাজারে উত্থান প্রবণতা অব্যাহত

শেয়ারবাজার রিপোর্টঃ ক্রমশ গতিশীল হচ্ছে পুঁজিবাজার। আগে যেখানে দর বাড়া-কমা  কোম্পানির সংখ্যা ১০০ বা তার অনেক কম থাকতো সেখানে দর বাড়া-কমার কোম্পানির সংখ্যা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে অপরবর্তীত থাকা শেয়ারের পরিমাণও কমে আসছে। আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ডিএসইতে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন।

ডিএসই সূত্রে জানা যায়,  আজ ২৯ ডিসেম্বর  ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৬ শতাংশ বা ১৪.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৫৮.২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩৩.৪৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১২.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৩৬.৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির। সারাদিনে ডিএসইতে ৪৮ কোটি ১০ লাখ ৪৫ হাজার ৮১৪টি শেয়ার ২ লাখ ২৬ হাজার ৮৩৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৩৮৩ কোটি ৮৯ লাখ ৮৫ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৯ শতাংশ বা ১৫.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৪৪.০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩১.৬৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯২৪.২৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির। সারাদিনে ডিএসইতে ৪৭ কোটি ১ লাখ ৯৭ হাজার ২৪৯টি শেয়ার ২ লাখ ৩২ হাজার ৪৫৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৩৪৬ কোটি ৯৮ লাখ ৮২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩৬ কোটি ৯১ লাখ ৩ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৪৪ শতাংশ বা ৬৭.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৭৫.০৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৪৩ শতাংশ বা ৪০.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৩৩২.৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২ কোটি ৭০ লাখ ২ হাজার ১৪৩ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৪৭ কোটি ১১ লাখ ৭৯ হাজার ৬৫২ টাকা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.