আজ: বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ইং, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ ডিসেম্বর ২০২০, বুধবার |



kidarkar

বড় উত্থানে বছর পার শেয়ারবাজারের: সূচক ৫৪০০ পয়েন্ট ও লেনদন ছাড়িয়েছে ১৫’শ কোটি

শেয়ারবাজার ডেস্ক : বছরের শেষ কার্যদিবস আজ বুধবার বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ করেছে দেশের উভয় শেয়ারবাজারের। এতে বড় উত্থানের মাধ্যমে বছর পার করছে শেয়ারবাজার। আজ সূচক ও লেনদেন বেড়ছে। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৮ মাস পর ৫ হাজার ৪০০ পয়েন্ট ও লেনদন ছাড়িয়েছে ১৫ শত কোটি টাকা।

আজ ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৮০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০২.০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে ডিএসইর এই সূচকটি ১ বছর ৬ মাস বা ৩২৮ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ স্থানে উঠে এসেছে।

এর আগে ২০১৯ সালের ৩০ জুন আজকের চেয়ে বেশি অবস্থানে ছিল সূচকটি। ওইদিন ডিএসইর এই সূচকটি ৫ হাজার ৪২১ পয়েন্টে অবস্থান করছিল।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৬৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২৭.৩৮ পয়েন্ট এবং সিডিএসইসি ৬.৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪২.১১ পয়েন্ট, ১৯৬৩.৯৬ এবং ১১২৩.০৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ১ হাজার ৫৪৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৫৯ কোটি ৩৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১ হাজার ৩৮৩ কোটি ৮৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২০টির বা ৩৩.১৪ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৬৫টির বা ৪৫.৫৮ শতাংশের এবং ৭৭টি বা ২১.২৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৭.৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৯২.৯২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৮টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর। আজ সিএসইতে ৭১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.