আজ: শনিবার, ১৯ জুন ২০২১ইং, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ এপ্রিল ২০২১, সোমবার |


kidarkar

ইরাকে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের চিকিৎসা দেয়া ইবনে আল-খাতিব হাসপাতালের আইসিইউতে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৮২ জনে দাঁড়িয়েছে। নিহতদের স্মরণে তিন দিনের শোক ঘোষণা করেছেন ইরাকের প্রধানমন্ত্রী মোস্তাফা আল কাজেমি।

রোববার (২৫ এপ্রিল) আল-জাজিরার একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মোস্তাফা আল কাজেমি বলেন, হাসপাতালে বিস্ফোরণের এই ঘটনা গোটা দেশের নিরাপত্তা পরিস্থিতির ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। পাশাপাশি দ্রুততার সঙ্গে ঘটনার তদন্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তিনি।

আল জাজিরা জানায়, শনিবার (২৪ এপ্রিল) মধ্যরাতে এ ঘটনা ঘটে রাজধানী বাগদাদের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দিয়ালা ব্রিজ এলাকার ওই হাসপাতালে। পার্শ্ববর্তী একাধিক হাসপাতালের সূত্রের বরাতে আল জাজিরা জানায়, অক্সিজেন ট্যাংক বিস্ফোরিত হওয়ায় অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে।

শনিবার মাঝরাতের দিকে হাসপাতালটির আইসিইউতে ৩০ জন করোনা রোগী ও তাদের আত্মীয়স্বজন অবস্থান করছিলেন। ওই সময় সেখানে আগুন লেগে হাসপাতালটির বেশ কয়েকটি ফ্লোরে ছড়িয়ে পড়ে। রাজধানীর নাগরিক সুরক্ষা সংস্থার বরাতে আল জাজিরা জানায়, ঘটনাস্থল থেকে ১২০ জন রোগী ও তাদের স্বজনদের মধ্য থেকে ৯০ জনকে উদ্ধার করা হয়েছে।

বাগদাদের গভর্নর মোহাম্মদ জাবের তদন্ত কমিশন গঠনের মধ্যদিয়ে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন। ইরাক সরকারের মানবাধিকার কমিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, যা হয়েছে তা অপরাধ। এর বিচার হওয়া উচিত।

এ ঘটনায় ইরাকের স্বাস্থ্যমন্ত্রী হাসান আল-তামিমিকে বরখাস্ত করে তাকে বিচারের আওতায় আনতে দেশটির প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমির প্রতিও আহ্বান জানায় কমিশন। এদিকে, কিভাবে এই দুর্ঘটনা ঘটলো তা দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.