আজ: শনিবার, ১৯ জুন ২০২১ইং, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ মে ২০২১, বুধবার |


kidarkar

পুঁজিবাজারে এসেছে ২৭ ব্যাংকের ১৪’শ কোটি টাকা: পাইপলাইনে আরো ২২’শ কোটি

শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে পুঁজিবাজারের জন্য গঠিত বিশেষ ফান্ডের আওতায় ২৭ ব্যাংক ১ হাজার ৪০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। গত ১৯ মে পর্যন্ত ৪১টি তফসিলি ব্যাংকের ৩ হাজার ৬০০ কোটি টাকার মধ্যে ২৭ ব্যাংক ১ হাজার ৪০০ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করেছে যা শতকার হিসেবে ৩৯%। এক্ষেত্রে আরো ২ হাজার ২০০ কোটি টাকা বাকি রয়েছে যা ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করবে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

 

জানা যায়, বেশিরভাগ ব্যাংক ৬০ কোটি টাকা থেকে ৭০ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করেছে। তবে এর মধ্যে ৫ ব্যাংক ৯২ কোটি টাকা থেকে ১০০ কোটি টাকা পর্যন্ত পুঁজিবাজারে বিনিয়োগ করেছে। ব্যাংকগুলো হলো: সোনালী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, এনসিসি ব্যাংক, আইএফআইসি ব্যাংক এবং রূপালী ব্যাংক লিমিটেড।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, পুঁজিবাজারের জন্য গঠিত বিশেষ ফান্ডের আওতায় ব্যাংকগুলো প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে। ইতিমধ্যে কোন ব্যাংক কত টাকা বিনিয়োগ করেছে তার তথ্য চাওয়া হয়েছে। এর মধ্যে ১৯ মে পর্যন্ত ২৭ ব্যাংক ১ হাজার ৪০০ কোটি টাকা বিনিয়োগ করেছে বলে তথ্য এসেছে। বাকি টাকাও পুঁজিবাজারে পর্যায়ক্রমে বিনিয়োগ করা হবে। তবে এগুলো নির্ভর করে প্রতিটি ব্যাংকের পোর্টফোলিও ম্যানেজমেন্টের ওপর। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কোন চাপ দেওয়া যায় না বলে জানান তিনি।

১ টি মতামত “পুঁজিবাজারে এসেছে ২৭ ব্যাংকের ১৪’শ কোটি টাকা: পাইপলাইনে আরো ২২’শ কোটি”

  • সমহক says:

    “কোন ব্যাংক কত টাকা বিনিয়োগ করেছে তার তথ্য চাওয়া হয়েছে”।

    তথ্য চাওয়া না-চাওয়ার উপর নির্ভরশীল থাকার কি কোন কারণ আছে এই ডিজিটাল যুগে? ক্রয়-বিক্রয়ের সাথে-সাথেই তো ইনফরমেসন চলে যাবার কথা। না করলে স্পষ্ট যে : “ডাল মে কুচ কালা হায়” যা আপডেট করে পরে পাঠানো হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.