আজ: মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ইং, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ জুন ২০১৫, সোমবার |

kidarkar

এসএমই ঋণ আদায়ে লক্ষ্যমাত্রা নির্ধারণের নির্দেশ

bangladeshbankশেয়ারবাজার রিপোর্ট: ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা আগামি ৯ জুলাই ২০১৫ এর মধ্যে নির্ধারণের জন্য বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। আর এ উদ্যোগ এসএমই খাতের উন্নয়নে জোর ভূমিকা রাখবে বলে মনে করছেন নিয়ন্ত্রণকারী এ সংস্থাগুলো।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের মধ্যে অনুষ্ঠিত সমন্বয় সভায় এসএমই ঋণ আদায় লক্ষ্যমাত্রা নির্ধারণ প্রসঙ্গে আলোচনা হয়। এরই প্রেক্ষিতে এক চিঠির মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংককে এমন নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

চিঠিতে আরো বলা হয়, এসএমই ঋণ বিতরণ ও আদায়ে গতি আনতে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনে সকল তফসিলি ও বিশেষায়িত ব্যাংকসহ নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিবে কেন্দ্রীয় ব্যাংক।

জানা যায়, চলতি বছর এসএমই খাতে এক লাখ ৪ হাজার ৫৮৬ কোটি ৪৯ লাখ টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ প্রেক্ষিতে, প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) ২৬ হাজার ১৪০ কোটি ৮ লাখ টাকার এসএমই ঋণ বিতরণ হয়েছে। ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিতরণ করা এ ঋণের পরিমাণ পুরো বছরের লক্ষ্যমাত্রার ২৫ শতাংশ। আগের বছরের একই সময় এ খাতে বিতরণ হয়েছিল ২১ হাজার ৯০৫ কোটি ৮৯ লাখ টাকা।

এদিকে, বিগত বছরের একই ত্রৈমাসিকের চেয়ে বিবেচ্য ত্রৈমাসিকে এসএমই ঋণ আদায়ের পরিমাণ ১০ হাজার ৫১১ কোটি ৪০ লাখ টাকা বৃদ্ধি পেয়েছে। এ ক্ষেত্রে এসএমই ঋণ আদায়ের হার ৬১ দশমিক ৪৬ শতাংশ। বিগত বছরের একই ত্রৈমাসিকে এ হার ছিল ৪৮ দশমিক ৫০ শতাংশ। এ ছাড়া এসএমই খাতে শ্রেণীকৃত ঋণের পরিমাণ হ্রাস পেয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক এক পর্যালোচনায় দেখা যায়, চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে এসএমই খাতে বিতরণ করা ঋণের বেশিরভাগই বিতরণ হয়েছে ব্যাংকের মাধ্যমে। এ সময়ে ব্যাংকগুলো ২ লাখ ৬ হাজার ৭২৩ জন উদ্যোক্তাকে ২৫ হাজার ৩১৯ কোটি ৭৩ লাখ টাকা বিতরণ করেছে যা বিগত বছরের একই সময়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর বিতরণকৃত এসএমই ঋণের চেয়ে ৪ হাজার ১০১ কোটি ৯১ লাখ টাকা বা ১৯ দশমিক ৩৩ শতাংশ বেশি। জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে বাণিজ্যিক ব্যাংকগুলো এ বছরে তাদের লক্ষ্যমাত্রার ২৫ দশমিক শূন্য ৮ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের নির্ধারিত লক্ষ্যমাত্রার ২২ দশমিক ৬৩ শতাংশ অর্জন করেছে। আলোচ্য সময়ে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলো ১৩ হাজার ৮৬৬ জন উদ্যোক্তাকে এক হাজার ৮৯২ কোটি ৮৮ লাখ টাকা, বিশেষায়িত ব্যাংকগুলো ১৯৮১ জনকে ১৩৬ কোটি ৫৮ লাখ, বিদেশি ব্যাংক ৯৮৭ জন উদ্যোক্তাকে ২৮৭ কোটি ৯৮ লাখ, বেসরকারি ব্যাংকগুলো ৩৮ হাজার ৮৮৭ জনকে ১১ হাজার ৫৯২ কোটি ৯১ লাখ, ইসলামী ব্যাংকগুলো ১ লাখ ৫১ হাজার দু’জন উদ্যোক্তাকে ১১ হাজার ৪০৯ কোটি ৩৮ লাখ টাকার এসএমই ঋণ বিতরণ করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, চলতি বছরের প্রথম তিন মাসে ৮০ হাজার ৩৭০ জন নারী উদ্যোক্তার মাঝে ৮৮৬ কোটি ৭৩ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। বিগত বছরের একই ত্রৈমাসিকের চেয়ে বিবেচ্য ত্রৈমাসিকে ঋণ প্রাপ্ত নারী উদ্যোক্তার সংখ্যা ৭৫ হাজার ৩০ জন বেশি এবং ৫৩ কোটি ৫৪ লাখ টাকা বিতরণ বেড়েছে।চলতি বছরের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে সেবা খাতে ৮ হাজার ৪৫০ জন উদ্যোক্তাকে ২ হাজার ৯৮৯ কোটি ৮০ লাখ টাকা; ব্যবসা খাতে ১লাখ ১৩ হাজার ৮৪৫ জন উদ্যোক্তাকে ১৬ হাজার ৩৯৪ কোটি ৬১ লাখ টাকা এবং শিল্প খাতে ৮৮ হাজার ৫০৫ জন উদ্যোক্তাকে ৬ হাজার ৭৫৫ কোটি ৬৭ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, মোট এসএমই ঋণের ১১ দশমিক ৪৪ শতাংশ সেবা খাতে, ৬২ দশমিক ৭২ শতাংশ ব্যবসা খাতে এবং ২৫ দশমিক ৮৪ শতাংশ শিল্প খাতে বিতরণ করা হয়েছে।

এসময় কটেজ খাতে ৪৬০ কোটি ৯১ লাখ টাকা, মাইক্রো উদ্যোক্তা খাতে এক হাজার ৯২৬ কোটি ২ লাখ, ক্ষুদ্র উদ্যোক্তা খাতে ১০ হাজার ৭১৬ কোটি ৯৬ লাখ এবং মাঝারি খাতে ১৩ হাজার ৩৬ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। ঋণপ্রাপ্তদের মধ্যে ৩১ হাজার ৬৭৪ জন নতুন উদ্যোক্তা রয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.