আজ: বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ইং, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ মে ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

মিথ্যা তথ্যের বিষয়ে আরো কঠিন অবস্থানে ফেসবুক

শেয়ারবাজার ডেস্ক: মিথ্যা বা ভুল তথ্যের প্রচার ঠেকাতে আরও কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা দিয়েছে বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। কোনো ব্যক্তির আইডি থেকে বারংবার মিথ্যা তথ্য শেয়ার করা হলে সেই আইডির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়াও কোনো পেজে প্রবেশ করে ‘লাইক’ দেওয়ার আগেই ফেসবুক ব্যবহারকারীরা জানতে পারবেন যে, সেই পেজ থেকে মিথ্যা তথ্য শেয়ার করা হয় কিনা

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে মার্ক জুকারবার্গের ফেসবুক।

বুধবার (২৬ মে) এটি চালু হয়েছে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

প্রতিষ্ঠানটি বলছে, কোনো ব্যবহারকারী এমন কোনো প্ল্যাটফর্ম বা কনটেন্টের সঙ্গে ইন্টার-অ্যাক্ট করছেন কিনা, যেটি মিথ্যা তথ্য প্রচার ও শেয়ার করে, সে বিষয়ে ব্যবকারকারীদের সতর্ক করবে ফেসবুক।

এসব প্ল্যাটফর্ম এবং কনটেন্ট তৃতীয় পক্ষ ফ্যাক্ট-চেকার অর্থ্যাৎ তথ্য বিশ্লেষণী প্রতিষ্ঠান যাচাই বাছাই করে জানাবে যে, সেগুলো সঠিক না ভুল।

ব্যবহারকারীরা যদি কোনো পেইজে যান আর সেটি যদি ফ্যাক্ট-চেকার ঘোষিত এমন প্ল্যাটফর্ম হয়, যেটি ভুল ও মিথ্যা তথ্য প্রচার বা শেয়ার করে তাহলে পেজটিতে লাইক দেওয়ার আগে নোটিফিকেশন দেবে ফেসবুক।

ব্যবহারকারী চাইলে এ বিষয়ে আরও বিস্তারিত জানার সুযোগও দেওয়া হবে। এরপরেও অবশ্য তিনি চাইলে প্ল্যাটফর্মটিতে লাইক দিতে পারবেন।

অন্যদিকে কোনো ব্যক্তির আইডি থেকে ভুল বা মিথ্যা তথ্য বারংবার প্রচার বা শেয়ার করা হলে সেটি নিউজফিডে নিচের দিকে নিয়ে আসবে ফেসবুক। ফলে নিউজফিডের মাধ্যমে অন্যান্য ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে সেই পোস্ট বা কনটেন্ট বেশি ছড়াতে পারবে না।

প্রসঙ্গত, ফেসবুক প্ল্যাটফর্ম ব্যবহার করে ভুল বা মিথ্যা তথ্যের প্রচারে নিয়ন্ত্রণ আনতে ২০১৬ সাল থেকে ফ্যাক্ট-চেকিং কর্মসূচি চালু করে ফেসবুক।

১ টি মতামত “মিথ্যা তথ্যের বিষয়ে আরো কঠিন অবস্থানে ফেসবুক”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.