আজ: শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুন ২০২১, মঙ্গলবার |



kidarkar

ফারইস্ট স্টকসের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেলেন সাবেক আইজিপি শহীদুল হক

শেয়ারবাজার ডেস্ক: ফারইস্ট স্টকস অ্যান্ড বন্ডস লিমিটেডের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যার ফলে দেশে প্রথম কোন ব্রোকারহাউজের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে বিএসইসি।

ফারইস্ট স্টকস অ্যান্ড বন্ডস লিমিটেড নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের একটি সহযোগী প্রতিষ্ঠান।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

ব্রোকারহাউজটিতে বিদ্যমান সমন্বিত গ্রাহক হিসাবে (Consolidated Clients Accounts) এ বিদ্যমান ঘাটতি পূরণের নির্দেশসহ বিএসইসির একাধিক নির্দেশনা পরিপালনে ব্যর্থতা এবং নানা অনিয়মের অভিযোগে ব্রোকারহাউজটির পর্ষদ পুনর্গঠন করা হয়েছে।

সূত্রমতে, বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হককে পুনর্গঠিত পর্ষদের চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে। তার নেতৃত্বাধীন ৮ সদস্য বিশিষ্ট পর্ষদে ৪ জন স্বতন্ত্র পরিচালক ও ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। শহীদুল হক নিজেও একজন স্বতন্ত্র পরিচালক।

পুনর্গঠিত পর্ষদের অন্য তিন স্বতন্ত্র পরিচালক হচ্ছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রুমানা ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. নাজমুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শাহীন মিয়া। পর্ষদে শেয়ারহোল্ডার পরিচালকদের মধ্য থেকে আছেন-ওয়াহিদ মুরাদ জামিল, আশরাফুজ্জামান চৌধুরী, মোত্তাসেম বেলাল ও ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক।

পুনর্গঠিত পর্ষদ কমিশনের অনুমোদন ছাড়া প্রতিষ্ঠানটির কোনো সম্পদ বিক্রি, হস্তান্তর বা নিষ্পত্তি করতে পারবে না। আর আলোচ্য বিষয়গুলো পরিপালন সাপেক্ষে পুনর্গঠিত পর্ষদ প্রয়োজনীয় কাগজপত্রসহ এ সংক্রান্ত প্রতিবেদন ১৫ কার্যদিবসের মধ্যে বিএসইসিতে দাখিল করবে।
রোববার (৩০ মে) বিএসইসির ৭৭৫তম কমিশন সভায় কমিশনের নির্দেশনা পরিপালনে ব্যর্থতা এবং প্রতিষ্ঠানটির (ফারইস্ট স্টকস অ্যান্ড বন্ডস) আর্থিক অবস্থার উন্নয়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে এর পর্ষদ পুনর্গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। এর প্রেক্ষিতে আলোচিত সদস্যদের সমন্বয়ে প্রতিষ্ঠানটির নতুন কমিটি গঠন করা হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.