আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ সেপ্টেম্বর ২০২১, বুধবার |



kidarkar

ইস্টার্ন হাউজিংয়ের ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন হাউজিং লিমিটেড গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১৫ শতাংশ লভ্যাংশ নগদ দেবে। ইস্টার্ন হাউজিং লিমিটেড সূত্রে এই তথ্য জানা গেছে।

বুধবার (১৫ সেপ্টেম্ব) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়।

৩০ জুন ২০২১ সর্বশেষ বছরে ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯৮ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৩ টাকা ১২ পয়সা।

অন্যদিকে ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭০ টাকা ৩৩ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছিল ৬২ টাকা ৪৭ পয়সা।

এ সময় ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার প্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ১১ টাকা ২৯ পয়সা, যা গত বছরের একই সময়ে ছিল ২২ টাকা ৯৯ পয়সা।

আগামী ১০ নভেম্বর ২০২১ তারিখ সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির ৫৭ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ অক্টোবর।

গত ৫ বছরের ডিভিডেন্ড পযার্লোচনা করলে দেখা যায় ২০১৫ সালে কোম্পানিটি শেয়ার হোল্ডারদের ৫ শতাংশ বোনাস লভ্যাংশ, ২০১৬ সালে ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ও ১৫ শতাংশ নগদ , ২০১৭ সালে ২২ শতাংশ নগদ লভ্যাংশ, ২০১৮ সালে ২৫ শতাংশ নগদ লভ্যাংশ এবং ২০১৯ সালে ২০ শতাংশ নগদ ও ২০২০ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছে।

ডিএসইতে প্রাপ্ত তথ্য অনুযায়ী কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৯৩ কোটি ৩৪ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির রিজার্ভে রয়েছে ৪৮৯ কোটি ৭৭ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ১৫৩টি। এর মধ্যে ৫০ দশমিক ০৯ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩২ দশমিক ৮৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ১৭ দশমিক ০৭ শতাংশ শেয়ার রয়েছে।

উল্লেখ্য, কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।

১ টি মতামত “ইস্টার্ন হাউজিংয়ের ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.