আজ: বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ইং, ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ সেপ্টেম্বর ২০২১, রবিবার |



kidarkar

খাত ভিত্তিক লেনদেনে এগিয়ে ওষুধ-রসায়ন খাত

শেয়ারবাজার রিপোর্ট: রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাত ভিত্তিক লেনদেনে এগিয়ে রয়েছে ওষুধ-রসায়ন খাত। লেনদেনের ১৭ দশমিক ৩১ শতাংশ অবদান ছিলো এই খাতের। এ খাতের ১৬টির বা ৫৩ দশমিক ৩৩ শতাংশ কোম্পানির দর বেড়েছে। কমেছে ১২টির বা ৪০ শতাংশ কোম্পানির দর। আর অপরিবর্তিত রয়েছে ২টি বা ৬ দশমিক ৬৭ শতাংশ কোম্পানির দর।

বাজার বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

খাত ভিত্তিক লেনদেনে এর পরেই রয়েছে বস্ত্র খাত। লেনদেনে এই খাতের অবাদন ১৩ দশমিক ৩০ শতাংশ। এ খাতের ২৬টির বা ৪৪ দশমিক ০৭ শতাংশ কোম্পানির দর বেড়েছে। কমেছে ২৭টির বা ৪৫ দশমিক ৭৬ শতাংশ কোম্পানির দর। আর অপরিবর্তিত রয়েছে ৬টি বা ১০ দশমিক ১৭ শতাংশ কোম্পানির দর।

তার পরেই রয়েছে প্রকৌশল খাত। লেনদেনে এই খাতের অবদান ১০ দশমিক ৬৯ শতাংশ। এ খাতের ১৭টির বা ৪০ দশমিক ৪৮ শতাংশ কোম্পানির দর বেড়েছে। কমেছে ২৪টির বা ৫১ দশমিক ১৪ শতাংশ কোম্পানির দর। আর অপরিবর্তিত রয়েছে ১টির বা ২ দশমিক ৩৮ শতাংশ কোম্পানির দর।

লেনদেনে আর্থিক প্রতিষ্ঠান খাতের অবদান ৯ দশমিক ১৩ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানি খাতের অবদান ৮ দশমিক ৮০ শতাংশ, বিবিধ খাতের অবদান ৫ দশমিক ৯৩ শতাংশ, বীমা খাতের অবদান ১০ দশমিক ২০ শতাংশ। এর মধ্যে জীবন বীমার ৫ দশমিক ১৪ শতাংশ এবং বীমায় ৫ দশমিক ০৬ শতাংশ। সিমেন্ট খাতের খাতের ৪ দশমিক ৮৪ শতাংশ, আইটি খাতের ৪ দশমিক ৮৩ শতাংশ, ব্যাংক খাতে ৪ দশমিক ৩৩ শতাংশ, আবাসন ও সেবা খাতের ২ দমমিক ৫৮ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২ দশমিক ৩৪ শতাংশ এবং ভ্রমণ ও অবকাশ খাতের অবদান ১ দশমিক ২৩ শতাংশ।

এছাড়া এক শতাংশের নিচে অবদান রয়েছে চামড়া, মিউচ্যুয়াল ফান্ড, টেলিকম, সিরামিকস পেপার অ্যান্ড প্রিন্টিং এবং পাট খাতের।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.