আজ: বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ইং, ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার |



kidarkar

ব্যাংক খাতে ভর করে সূচকের উত্থান

শেয়ারবাজার ডেস্ক: গত রোববার সূচকের পতন হলেও সোমবার কিছুটা বাড়ে। আজ মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক উত্থানের ধারাবাহিকতা ধরে রেখেছে। এদিন ব্যাংক খাতের কোম্পনিগুলোতে ভর করে সূচক বেড়েছে ৪৫ পয়েন্ট। এতে ডিএসইএক্স দাঁড়িয়েছে ৭ হাজার ২৯৭ পয়েন্টে।

শুধু সূচক নয়, ডিএসইতে আজ টাকার অংকেও লেনদেন বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ভালো লভ্যাংশ ঘোষণা করায় কিছুদিন আগেও ব্যাংকের শেয়ারে ক্রেতাদের আগ্রহ ছিলো চোখে পড়ার মতো। তবে হঠাৎ করেই নিষ্প্রুভ হয় এ খাতে বিয়োগকারীরা। তবে আজ ব্যাংক খাতের ঘুরে দাঁড়ানো দিনে এই সূচক বাড়াকে এ খাতের অবদান বলেই ধরে নেয়া হচ্ছে। গেইনারের তালিকায় থাকা শীর্ষ ১০ কোম্পানির মধ্যে দীর্ঘদিন পরে এ খাতের অবস্থান দেখা গেছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, ব্যাংক খাতের বেশিরভাগ কোম্পানির দর এদিন বেড়েছে। ৩ থেকে ৪ শতাংশ দর বেড়েছে বেশ কয়েকটি ব্যাংকের।

তবে বরাবরের মতোই পতন হয়েছে স্বল্প মূলধনি ও লোকসানি কোম্পানির। সবচেয়ে বেশি দর হারানো ১০টি কোম্পানির মধ্যে ৯টিই স্বল্প মূলধনি ও লোকসানি কোম্পানি।

মঙ্গলবার ডিএসইতে ২ হাজার ১৩৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে আগের দিন থেকে ১৫৪ কোটি ৮৬ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৮০ কোটি ৮৭ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ২৯৭ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়েছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৭৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৪টির, দর কমেছে ১৭২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক ১৮৮ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৩৩৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৩ লাখ টাকার শেয়ার।

১ টি মতামত “ব্যাংক খাতে ভর করে সূচকের উত্থান”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    ব্যাংকের শেয়ার গুলো এখনো অমূল্যায়িত রয়ে গেছে তবে ব্যাংক শেয়ারের যেভাবে অমূল্যায়িত রয়েছে তাতে সাধারণ বিনিয়োগকারী যদি উক্ত ব্যাংক খাতে দেখে শুনে বুঝে যদি এখনো বিনিয়োগ পরে লাভবান হতে পারে ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.