আজ: বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ইং, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ অক্টোবর ২০২১, সোমবার |



kidarkar

আইপিওর টাকায় ব্যাংক ঋণ পরিশোধ করবে ইনডেক্স এগ্রো

শেয়ারবাজার ডেস্ক : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলন করা টাকা দিয়ে স্বল্পমেয়াদি ব্যাংকঋণ পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটির ৩৫ কোটি ৪৯ লাখ ৩২ হাজার ১০০ টাকার স্বল্পমেয়াদি ব্যাংকঋণ রয়েছে।

আইপিও থেকে প্রাপ্ত টাকা দিয়ে এ ঋণের আংশিক পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির  পরিচালনা পর্ষদ।যদিও আইপিও ঘোষণা অনুযায়ী,এ টাকা দিয়ে মেশিনারি ও সরঞ্জাম কেনা এবং ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণে ব্যবহার করার কথা ছিল।

আইপিওর টাকা থেকে ঋণ পরিশোধের কারণ ব্যাখ্যা করে কোম্পানিটি বলছে, তারা ২০১৬ সালের ২৭ অক্টোবর আইপিওর জন্য আবেদন করে।আর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে অনুমোদন পায় চলতি বছরের ২০ জানুয়ারি।পুরো প্রক্রিয়ায় তাদের চার বছরের বেশি সময়ের প্রয়োজন হয়েছে।কিন্তু ব্যবসায়িক স্বার্থে কোম্পানিটি আইপিও প্রক্রিয়া চলাকালীন সময়ের মধ্যে নিজস্ব অর্থ ও ব্যাংকঋণের মাধ্যমে মেশিনারিজ ও সরঞ্জাম স্থাপন সম্পন্ন করেছে।আর ভবন ও অন্যান্য নির্মাণের কাজ আংশিকভাবে সম্পন্ন করেছে।এজন্য এখন ওই খাতের অর্থ তারা ব্যাংকঋণ পরিশোধে ব্যবহার করবে।

এদিকে ৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে সাধারণ শেয়ারহোল্ডারদের (আইপিও-পরবর্তী শেয়ারে) জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

কোম্পানিটির সাধারণ শেয়ারহোল্ডারদের কাছে আইপিও-পরবর্তী শেয়ার রয়েছে ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৬৩ পয়সা।

আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬ টাকা ৭৮ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৮ টাকা ৮১ পয়সা।

সমাপ্ত হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ৯ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩১ অক্টোবর।

চলতি বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৭ কোটি ২৫ লাখ ৪০ হাজার টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.