আজ: শুক্রবার, ০৩ মে ২০২৪ইং, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুলাই ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে লেনদেন

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্মমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে তিন দিন পর ফের পতনে ফিরলো সূচক। দিনভর মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে সামান্য কমেছে সূচক। বৃহস্পতিবার সূচক সামান্য কমলেও বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে লেনদেন।

তিন দিন টানা উত্থান শেষে আজকের বাজারে সামান্য কমেছে সূচক। তবে তিন ঘন্টার হিসেবে যে লেনদেন হয়েছে তা স্বাভাবিক। আর আজকের দর পতনেকে সংশোধন হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১২৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৫০৪ কোটি ৬২ লাখ ৪২ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১২২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৬৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৯০ কোটি ৪৫ লাখ ১১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৫ কোটি ৮২ লাখ ৬৯ হাজার টাকা বা ১৬.৮৫ শতাংশ।

এদিকে  দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ০.৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ৯৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৫১ কোটি ৭৩ লাখ ৭৩ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৮৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৯ কোটি ৬৯ লাখ ৬৭ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১২ কোটি ৪ লাখ ৬ হাজার টাকা বা ৩০.৩৩ শতাংশ।

উল্লেখ্য, গতকাল বুধবার (১লা জুলাই) ব্যাংক হলিডে উপলক্ষে দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন বন্ধ ছিল।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.