আজ: বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ইং, ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ ডিসেম্বর ২০২১, বুধবার |



kidarkar

সবাই বলে প্রধানমন্ত্রীর হাতে যাদুর কাঠি আছে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ যেভাবে এগিয়েছে, তাতে সারাবিশ্বই অবাক হয়েছে। যেখানেই যাই, সবাই বলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাতে যাদুর কাঠি আছে।

এফবিসিসিআই আয়োজিত ১৬ দিনব্যাপী “বিজয়ের ৫০ বছর: লাল সবুজের মহোৎসব” এর ৮ম দিন বুধবারের (৮ ডিসেম্বর) অনুষ্ঠানে দেয়া প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, যে দেশ আমাদের এক সময় শোষন করেছে, সেই পাকিস্তানের অর্থনীতিবিদরা এখন তাদের দেশের অর্থনীতিকে বাংলাদেশের মতো করতে চায়।

বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সাবেক সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন বলেন, বিজয়ের ৫০ বছরের পুরোটা সময় মসৃন ছিলোনা। স্বাধীনতার ৫০ বছর বিশ্লেষণ করলে দেখা যায় ২৯ বছরই ছিলো স্বৈরাচারের আমলে। আওয়ামী লীগের শাসনামলেই দেশের উন্নতি সবচেয়ে বেশি হয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বের কারণেই বিশ্বের অন্যতম অর্থনীতিতে পরিণত হয়েছে বাংলাদেশ। শুধু অর্থনীতিই নয়, সামাজিকভাবেও বাংলাদেশ অনেক দেশকে পেছনে ফেলেছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে মূলধারায় ফিরিয়ে পরিকল্পনার কারণেই এ সফলতা এসেছে।

এ সময় এফবিসিসিআই’র সভাপতি জসিম উদ্দিন বলেন, বাংলাদেশের একেক অঞ্চলের রয়েছে নিজস্ব ঐতিহ্য, কৃষ্টি ও আচার। আঞ্চলিক এসব লোকজ ঐতিহ্যের চর্চা বাংলাদেশের সংস্কৃতিকে করেছে বৈচিত্রময় এবং সমৃদ্ধ। চট্টগ্রাম ও রংপুরে নিজস্ব সংস্কৃতিতে উঠে এসেছে চিরন্তন বাংলার নিত্যদিনের জীবন যাপন ও আশা আকাঙ্খার প্রতিফলন। গান, পালা ও কবিতার শব্দে-ছন্দে অঞ্চলের নিজস্ব গন্ডি ছাড়িয়ে বাংলাদেশের জাতীয় সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.