আজ: শনিবার, ২৯ জানুয়ারী ২০২২ইং, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ ডিসেম্বর ২০২১, শনিবার |



kidarkar

সূচকের উত্থানে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক : গত সপ্তাহে শেয়ারবাজারে সূচকের উত্থানে বাজার মূলধন প্রায় চার হাজার কোটি টাকা বেড়েছে। সপ্তাহটিতে শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৫২ হাজার ৮৪০ কোটি ৬২ লাখ ৬৯ হাজার ৬৯১ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৭ হাজার ১৯০ কোটি ৪৭ লাখ ৯৪ হাজার ৩৯০ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা চার হাজার ৩৪৯ কোটি ৮৫ লাখ ২৪ হাজার ৬৯৯ টাকা ফিরে পেয়েছে।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পাঁচ হাজার ৩০৯ কোটি ১ লাখ ৪৬ হাজার ১৭৯ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল পাঁচ হাজার ৩৯ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার ৪৪০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৬৯ কোটি ৩ লাখ ৬৯ হাজার ৭৩৯ টাকা বা ৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.৫৪ পয়েন্ট বা ০.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৯৮৪.৭৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৫৪ পয়েন্ট বা ১.১৩ শতাংশ দাঁড়িয়েছে এক হাজার ৪৭৫.৪৬ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ৩.৭৫ পয়েন্ট বা ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ৬৩২.১৯ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৮০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৭৮টির বা ৭৩.১৬ শতাংশের, কমেছে ৭৯টির বা ২০.৭৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির বা ৬.০৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৩৫ কোটি ৭০ লাখ ২৮ হাজার ৪৩১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৪২ কোটি ৬৫ লাখ ৯৭ হাজার ৭২৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ছয় কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ২৯৫ টাকা বা ৩ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৭.৩১ পয়েন্ট বা ১.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৬২.১৮ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৪৩টির বা ৭২.৫৪ শতাংশের দর বেড়েছে, ৭৭টির বা ২২.৯৯ শতাংশের কমেছে এবং ১৫টির বা ৪.৪৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

১ টি মতামত “সূচকের উত্থানে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    শেয়ার বাজার ভবিষ্যতে আরো অনেক উচ্চতায় যাবে। তবে আমরা সাধারণ বিনিয়োগকারীদের মনোবল চাঙ্গা করতে সক্ষম হয়েছে বিএসইসি বর্তমান চেয়ারম্যান মহদোয় উন্নয়ন এর অনেক চেষ্টা করে যাচ্ছে অতিতে অন্য কোন চেয়ারম্যান এইপদে থেকে সাবধান বিনিয়োগকারীদের জন্য চিন্তা করার সময় ছিল না ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.