আজ: শনিবার, ২৯ জানুয়ারী ২০২২ইং, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ ডিসেম্বর ২০২১, রবিবার |



kidarkar

আজ থেকে বুস্টার ডোজ

শেয়ারবাজার ডেস্ক: দেশে আজ রবিবার (১৯ ডিসেম্বর) থেকে পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে করোনাভাইরাসের বুস্টার ডোজ টিকা কার্যক্রম। প্রাথমিকভাবে চিকিৎসক, নার্স, ষাটোর্ধ্বসহ গণমাধ্যমকর্মীদের কয়েকজনকে দিয়ে এই কার্যক্রম শুরু হচ্ছে। বুস্টার ডোজ দেওয়ার জন্য ফাইজারের টিকা নির্ধারণ করা হয়েছে।

রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) প্রতিষ্ঠানে দুপুর ১২টায় তৃতীয় ডোজ টিকার উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরে অনুষ্ঠানস্থলেই সাংবাদিকদের বুস্টার ডোজের বিস্তারিত তথ্য ও পরিকল্পনা জানাবেন।

প্রথম দিন পরীক্ষামূলকভাবে বিভিন্ন শ্রেণির ষাটোর্ধ্ব বয়সী দু-তিনজন করে ফাইজারের টিকা দিয়ে বুস্টার ডোজ দেওয়া হবে। পরে টিকা নিবন্ধনের জন্য তৈরি সুরক্ষা অ্যাপে বুস্টার ডোজের উপযোগীদের তালিকা তৈরির কাজ শেষ হলে দেশজুড়ে একযোগে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে।

শনিবার দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়ার শুভ্র সেন্টারে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যাদের টিকা নেওয়ার সময় ছয় মাস অথবা এক বছর হয়ে গেছে, প্রথমে তারাই করোনা টিকার বুস্টার ডোজ পাবেন। প্রাথমিকভাবে দেশে ফাইজারের টিকা বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা হবে।

অধিদফতর সূত্র জানায়, বুস্টার ডোজ হিসেবে ফাইজারকে বেছে নেওয়ার জন্য বিশেষ কোনও নির্দেশনা ছিলো না। পৃথিবীর বেশিরভাগ দেশে বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা দেওয়া হচ্ছে, এ বিষয়টি বিবেচনায় নিয়েই স্বাস্থ্য অধিদফতর ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

প্রচলিত টিকার দুই ডোজ করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়া থেকে দূরে রাখতে যথেষ্ট নয় বলে জানান যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। তবে ২ ডোজের পর আরেকটি বুস্টার ডোজ ৭৫ শতাংশের কাছাকাছি সুরক্ষা দিতে পারে বলে বিজ্ঞানীদের উদ্বৃতি দিয়ে বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.