আজ: সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ইং, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ মার্চ ২০২২, মঙ্গলবার |

kidarkar

ব্যাংক এশিয়া ও ন্যাশনাল পলিমারের ৮০০ কোটি টাকার বন্ড অনুমোদন

শেয়ারবাজার ডেস্ক : শেয়াবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ৮০০ কোটি টাকার বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানি দুইটির মধ্যে ব্যাংক এশিয়ার ৫০০ কোটি টাকার এবং ন্যাশনাল পলিমারের ৩০০ কোটি টাকার বন্ড। মঙ্গলবার (০১ মার্চ) বিএসইসির ৮১৩তম কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে।

জানা গেছে, ব্যাংক এশিয়া কুপন বিয়ারিং কন্ডিশনাল কনর্ভাটেবল পার্পেচ্যুয়াল বন্ড ইস্যু করে ৫০০ কোটি টাকা উত্তোলন করবে। এই টাকার মধ্যে ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টে এবং অবশিষ্ট ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডটির প্রতি অভিহিত মূল্য ৫ হাজার টাকা। বন্ডটির কুপন হার ৬% থেকে ১০%। যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট, সংগঠন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের অনুকুলে ইস্যু করা হবে। উল্লেখ্য, ইই বন্ড ইস্যুর মাধ্যমে ব্যাংক এশিয়া এর অতিরিক্ত টায়ার-I মূলধনের ভিত্তি শক্তিশালী করবে। প্রাইভেট প্লেসমেন্ট ও প্রাইভেট অভারের ক্ষেত্রে এই বন্ডের ন্যুনতম সাবস্ক্রিপশন যথাক্রমে এক কোটি টাকা ও ৫ হাজার টাকা। উক্ত বন্ডের ট্রাস্টি হিসাবে দায়িত্ব পালন করবে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড, বন্ডটির ইস্যু ম্যানেজার ও অ্যারেঞ্জার হিসাবে কাজ করছে যথাক্রমে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। এছাড়াও আন্ডাররাইটার হিসেবে দায়িত্ব পালন করবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, এমটিবি ক্যাপিটাল লিমিটেড এবং ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ ৫ বছর মেয়াদী ট্রান্সফারেবল, রিডেম্বঃল, নন-কনর্ভাটেবল, আনসিকিউরড জিরো কুপন বন্ডইস্যু করে ৩০০ কোটি টাকা উত্তোলন করবে। এই বন্ডের অভিহিত মূল্য ৪০৮.৯৫ কোটি টাকা। বন্ডটির ইউনিটপ্রতি ইস্যু মূল্য ১ হাজার টাকা। বন্ডটির ৩০০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করবে। উক্ত বন্ডের ইয়েল্ড টু ম্যাচিউরিটি ৮%। এই বন্ডের মাধ্যমে ন্যাশনাল পলিমার ঋণ পুন:অর্থায়ন সম্পন্ন করার পর মূলধনী যন্ত্রপাতি ও বিল্ডি এবং অবকাঠামো নির্মাণ করবে। এই বন্ডের ন্যূনতম সাবস্ক্রিপশন ৩ হাজার টাকা। উক্ত বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড এবং অ্যারেঞ্জার ও অ্যাডভাইজার হিসেবে কাজ করছে রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেড। এছাড়া উক্ত বন্ডটি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এ তালিকাভুক্ত হবে। উল্লেখ্য, কোম্পানি পরিচালকদের ব্যক্তিগত নিশ্চয়তা প্রদানের শর্তে কমিশন কর্তৃক জিরো কুপন বন্ডের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.