আজ: রবিবার, ২৯ মে ২০২২ইং, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ এপ্রিল ২০২২, শনিবার |



kidarkar

সিন্ডিকেট করে স্বতন্ত্র পরিচালক, যোগ্যতা নিয়ে প্রশ্ন

শেয়ারবাজার ডেস্ক : জাতীয় সংসদে স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালকদের নিয়োগ ও যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ। যারা সিন্ডিকেটের মাধ্যমে স্বতন্ত্র পরিচালক হচ্ছে বলে জানান তিনি। যাদের শেয়ারবাজার সর্ম্পক্যে জ্ঞান ও অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

ফিরোজ রশীদ বলেন, প্রতিটি ব্যাংক এমনকি স্টক এক্সচেঞ্জের মতো সংবেদনশীল জায়গায় সিন্ডিকেট করে স্বতন্ত্র পরিচালকদের নামে পরিচালক বানিয়ে পাঠিয়ে দিচ্ছে। যাদেরকে স্বতন্ত্র পরিচালকের দায়িত্ব দেওয়া হয়, তাদের ব্যাংক ও স্টক মার্কেট সর্ম্পক্যে কতটুকু জ্ঞানবুদ্ধি থাকে? কি অভিজ্ঞতা থাকে? কিন্তু দেখা যায় তারা ট্রেড বডির মাধ্যমে চলে আসে। তাই যত বেশি সংগঠন ও বডি করবেন, তত বেশি অনিয়ম হবে। এদিকে খেয়াল রাখতে হবে।

জাতীয় সংসদে বাণিজ্য সংগঠন বিল পাসের জন্য উপস্থাপনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, স্টক মার্কেটে যাদেরকে প্রতিনিধি করে পাঠানো হবে, তাদেরকে এই মার্কেট সর্ম্পক্যে জানতে হবে। ব্যাংকে যাদেরকে স্বতন্ত্র পরিচালক করে পাঠানো হবে, তাদেরকে এই খাত সর্ম্পক্যে সম্মুখ জ্ঞান থাকতে হবে। এটা না হলে কিন্তু যতই আইন আমরা করি না কেনো, তা কার্যকরি হবে না এবং জনগন সুফল পাবে না।

এই কারনেই সিন্ডিকেট গড়ে ওঠে। দেশে অসংখ্য সিন্ডিকেট ও ট্রেড বডি গড়ে উঠেছে। বাণিজ্যমন্ত্রীকে এ ট্রেড বডি কমানোর জন্য এফবিসিসিআইকে বলার জন্য এবং যোগ্য লোকদেরকে দায়িত্বে বসানোর জন্য বলেন তিনি।

২ উত্তর “সিন্ডিকেট করে স্বতন্ত্র পরিচালক, যোগ্যতা নিয়ে প্রশ্ন”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.