আজ: সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ইং, ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ এপ্রিল ২০২২, মঙ্গলবার |

kidarkar

সংকট এক-দুই দিনে মিটবে না: শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : খাবার নেই, ওষুধ নেই, জ্বালানি নেই। যত দিন যাচ্ছে, আরও ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা। চলতি মাসের শুরু থেকেই শ্রীলঙ্কাজুড়ে প্রতিবাদ বিক্ষোভ চলছে। প্রেসিডেন্টের অফিসের প্রবেশদ্বারে বিক্ষোভ হচ্ছে। দেশ ছেড়ে পালাতে শুরু করেছেন সাধারণ মানুষ।

প্রতিবাদকারীরা জানিয়ে দিয়েছেন, বর্তমান প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদত্যাগ না দিলে তারা বিক্ষোভ থামাবেন না।

দেশটির পার্লামেন্টের স্পিকার মাহেন্দা ইয়েপা আবেওয়ারদনা বলেছেন, আরও ভয়াবহ সময় আসতে চলেছে অদূর ভবিষ্যতে। দেশ ক্রমশ অনাহারের দিকে যাচ্ছে।

বিশেষজ্ঞদের বক্তব্য, রাজাপাকসে সরকারের ভুল নীতির কারণে এই অবস্থায় এসে পৌঁছেছে শ্রীলঙ্কা। সাহায্য না পেলে এখান থেকে ঘুরে দাঁড়ানো অসম্ভব।

এদিকে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দ্রা রাজাপাকসে। তিনি বলেছেন, ‘প্রতিটি সেকেন্ড আপনারা বিক্ষোভ দেখাচ্ছেন, আর আমরা ডলার হারাচ্ছি। প্রেসিডেন্ট ও সরকার প্রতিটি সেকেন্ড এই সংকট কাটানোর জন্য খরচ করছে। আমরা এলটিটিই-র বিরুদ্ধে যুদ্ধ শেষ করতে পেরেছি বলে মানুষ এই জায়গায় আসতে পেরেছেন। আমরা রাস্তা তৈরি করেছি লাইনে দাঁড়াবার জন্য নয়। আমরা বন্দর তৈরি করেছি তেলের জাহাজগুলিকে অলসভাবে রেখে দেয়ার জন্য নয়। আমরা তাদের ডলার দিয়ে মূল্য চোকাতে চাই। সংকট থেকে উদ্ধার না পাওয়া পর্যন্ত আমরা চেষ্টা চালিয়ে যাব।

লঙ্কান প্রধানমন্ত্রীর আবেদন, ‘দয়া করে লড়াইয়ে শহীদদের অসম্মান করবেন না। আমার পরিবার এবং আমি অপমান সহ্য করতেই থাকি। আমাদের কিছু যায়-আসে না। কিন্তু যারা সন্ত্রাসবাদ থেকে দেশকে বাঁচিয়েছেন, তাদের শ্রদ্ধা জানান।’

এ সময় বিরোধীদের উদ্দেশ্যে রাজাপাকসে বলেন, ‘পার্লামেন্টে থাকা সব দলকে আমরা বলেছিলাম, সংকট কাটাতে এগিয়ে আসুন। তারা আসেনি। এই সংকট এক-দুই দিনে মিটবে না। সরকার সম্ভাব্য সব পদক্ষেপ নিচ্ছে।

সূত্র: ডিডাব্লিউ, এনডিটিভি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.