আজ: শনিবার, ২১ মে ২০২২ইং, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ এপ্রিল ২০২২, বুধবার |



kidarkar

কমোডিটি এক্সচেঞ্জ হলে উপযুক্ত মূল্য পাবে কৃষকরা

শেয়ারবাজার ডেস্ক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, কমোডিটি এক্সচেঞ্জ চালু হলে দেশে কৃষক ও উৎপাদকরা তাদের পণ্যের উপযুক্ত মূল্য পাবেন। বাজারে অস্থিরতা কমবে। এই এক্সচেঞ্জ চালু হলে দেশে পণ্যের সাপ্লাই চেইন উন্নত হবে, কোল্ডস্টোরেজ সুবিধা বাড়বে। সব মিলিয়ে উন্নয়নে এক নতুন মাত্রা যোগ হবে।

মঙ্গলবার (১২ এপ্রিল) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে ভার্চুয়াল প্ল্যাটফর্মে ভারতের এমসিএক্সের সঙ্গে সিএসইর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী। এছাড়া অনুষ্ঠানে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহীমসহ প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও পি. এস. রেডিডি এবং সিএসইর ভরপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক।

দেশে কমোডিটি এক্সচেঞ্জ গঠনের বিষয়ে কোনো প্রতিষ্ঠানের অভিজ্ঞতা না থাকায় ভারতের মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের কাছ থেকে চুক্তি অনুযায়ী কারিগরি ও পরামর্শক সেবা নেবে সিএসই।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.